• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পড়ার উপযোগী করে প্রেসক্রিপসন লেখার নির্দেশ


আদালত প্রতিবেদক জানুয়ারি ৯, ২০১৭, ০৮:১৮ পিএম
পড়ার উপযোগী করে প্রেসক্রিপসন লেখার নির্দেশ

ঢাকা: বড় বড় হরফে স্পষ্ট অক্ষরে এবং পড়ার উপযোগী করে চিকিৎসকদের ব্যবস্থাপত্র লেখার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়কে ৩০ দিনের মধ‌্যে সার্কুলার জারির নির্দেশ দিয়েছেন। এছাড়া রোগীর ব‌্যবস্থাপত্রে ওষুধের জেনেরিক নাম লিখতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি হয়েছে।

সোমবার ( ৯ জানুয়ারি) এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দিয়েছেন। 

আদেশে স্বাস্থ্যসচিব, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সেক্রেটারিসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা নির্দেশ দেয়া হয়েছে। 

এছাড়া সার্কুলার জারি হয়েছে কিনা তা জানিয়ে আগামী ছয় সপ্তাহের মধ্যে স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিএমডিসির রেজিস্ট্রারকে অগ্রগতি প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

গত ১৭ ডিসেম্বর বণিক বার্তায় প্রকাশিত ‘দুর্বোধ্য ব্যবস্থাপত্র: ভুল ওষুধ গ্রহণের ঝুঁকিতে রোগীরা’ শিরোনামের প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ‌্যান্ড পিস ফর বাংলাদেশ গেল সপ্তাহে হাই কোর্টে এই রিট আবেদন করে। সোমবার এই আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

ওই প্রতিবেদনে বলা হয়, ব্যবস্থাপত্রে চিকিৎসকের দুর্বোধ্য হাতের লেখার কারণে একদিকে রোগীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে, অন‌্যদিকে লেখা পড়তে না পেরে ফার্মেসি থেকে প্রায়ই ভুল ওষুধ গছিয়ে দেয়া হচ্ছে। এতে রোগীরা মারাত্মক স্বাস্থ‌্য ঝুঁকিতে পড়ছেন।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!