• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফরিদপুরে ঐতিহ্যবাহী ‘নৌকা বাইচ’ রোববার


ফরিদপুর প্রতিনিধি সেপ্টেম্বর ১৬, ২০১৭, ১১:৩৪ এএম
ফরিদপুরে ঐতিহ্যবাহী ‘নৌকা বাইচ’ রোববার

ফরিদপুর: রোববার (১৭ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হচ্ছে আবহমান বাংলার ঐতিহ্য ‘নৌকা বাইচ’। প্রায় এক যুগ পর অনুষ্ঠিত হতে যাচ্ছে  গ্রামবাংলার বিনোদনের অন্যতম ভাঙ্গার ঐতিহ্যবাহী ‘নৌকা বাইচ’।

প্রসঙ্গত: সনাতন হিন্দু সম্পদায়ের বিশ্ব কর্মা পূজা উপলক্ষে প্রতিবছর ভাদ্র মাসের সংক্রান্তে ভাঙ্গা উপজেলার কুমার নদে প্রায় দুই শতাধিক বছর ধরে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্তু কয়েক বছর ধরে নৌকা বাইচের পরিবর্তে ট্রলার বাইচ এবং মেলা বসছে ভাঙ্গায়।

সূত্র মতে, একটি সময়ে নৌকা বাইচ মেলা উপলক্ষে কুমার নদের দু’পাড় জুড়ে হাজার হাজার মানুষের ঢল নামত। নদের ভেতরে বড়-ছোট-মাঝারি নৌকার পাশাপাশি ময়ুর পঙ্খির রঙ বেরংয়ের বাইচের নৌকা নিয়ে মাল্লারা ঘুরে বেড়াত। বিভিন্ন সম্প্রদায়ের লোকজন দলে দলে সকাল থেকেই সেজ-গুজে আসতেন নৌকা বাইচ দেখার জন্য। ‘নৌকা বাইচ’ ঘিরে ভাঙ্গায় একদিনের বিশাল আকারের বাণিজ্য হয়ে থাকে। ভাঙ্গায় বৃহত্তর ফরিদপুর জেলার বিভিন্ন উপজেলা ও থানা থেকে হাজার হাজার মানুষের সমাগম ঘটে এই ‘নৌকা বাইচ’ উপলক্ষে ভাঙ্গায়।

তবে মেলা উপলক্ষে নদীর দুই পাড়ের জায়গা ও ভাঙ্গা চৌকি আদালত এলাকার জায়গা দখল নিয়ে এক শ্রেণীর চাঁদাবাজরা পুলিশের নাকের ডগায় ব্যাপকভাবে চাঁদাবাজি করে থাকে বলে ভুক্তভোগীদের অভিযোগ।

উল্লেখ্য বোমা হামলার ঘটনায় ২০০৬ সাল থেকে ভাঙ্গায় নৌকা বাইচ বন্ধ ছিল।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!