• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফলাফলে জিপিএ’র পাশাপাশি প্রাপ্ত নম্বরও থাকবে


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৬, ২০১৬, ০৮:৫৭ পিএম
ফলাফলে জিপিএ’র পাশাপাশি প্রাপ্ত নম্বরও থাকবে

এখন থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ’র পাশাপাশি বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বরও দেয়া হবে। শনিবার (৬ আগস্ট) রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে আয়োজিত এক কর্মশালায় এ কথা জানান ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমান।

তিনি বলেন, এ বছরের এইচএসসির ফলাফল থেকে এ প্রক্রিয়া শুরু হবে। যেখানে জিপিএ’র পাশাপাশি নৈর্ব্যক্তিক, ব্যবহারিক এবং রচনামূলকের নম্বর আলাদাভাবে দেয়া থাকবে। এ পদ্ধতি চালু হলে একজন পরীক্ষার্থী অংশ নেয়া পরীক্ষার প্রতিটি অংশের নম্বর আলাদাভাবে জানতে পারবে।

চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমান আরও বলেন, ১৮ আগস্ট প্রকাশের অপেক্ষায় থাকা এইচএসসির ফলাফলে নম্বরসহ দেয়া হবে। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা ইতিমধ্যে নেয়া হয়েছে।

বর্তমানে ফলাফলে শুধু জিপিএ’র পাশাপাশি বিষয়ভিত্তিক গ্রেড প্রকাশ করা হয়। তবে নম্বর শিট পেতে হলে আলাদা করে শিক্ষাবোর্ডে আবেদন করতে হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শেখ মো. ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি পদ্ধতির ওপর আয়োজিত এই কর্মশালায় আরও বক্তব্য দেন- শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শিক্ষাসচিব সোহরাব হোসাইন। কর্মশালায় ঢাকার সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষ ও শিক্ষা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!