• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ফলের খোসায় নানা গুণ


স্বাস্থ্য ডেস্ক মে ২৮, ২০১৭, ০১:১১ পিএম
ফলের খোসায় নানা গুণ

ঢাকা: ফল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আর খেতেও খুবেই সুস্বাদু। বেশিরভাগ মানুষই ফলের খোসা ছাড়িয়ে ভেতরের অংশটা খেতেই অভ্যস্ত। অথচ অনেক ফলের ক্ষেত্রে খোসাতেই রয়েছে নাকি আসল খাদ্য উপাদান। চলুন জেনে নিই সেরকম কিছু ফলের খোসার কথা।

জার্মানির হানোফার বিশ্ববিদ্যালয়ের ফল উৎপাদন ও বাগান বিষয়ক বিভাগের প্রধান ডা. মরিৎস জানিয়েছেন, ফলের খোসার উপকারিতা:

রসালো ফল কমলা

কমলার খোসা
কমলার খোসা সরাসরি খাওয়া সম্ভব নয় তা ঠিক, তবে রান্না করার সময় সহজেই তা ব্যবহার করা যায়। এমনকি কমলার খোসাগুলো শুকিয়ে রেখে তা সারা বছর চায়ের মতো পানীয় হিসেবেও কাজে লাগানো যায়। এতে সুগন্ধ ছাড়াও যথেষ্ট ভিটামিন ‘সি’ থাকে।

ভিনদেশী ফল কিউয়ি

ভিনদেশী ফল কিউয়ি
কিউয়ির অপর নাম ভিটামিন ‘সি’ বোমা, এটি নিউজিল্যান্ডের হলেও আদি বাস দক্ষিণ চীনে। আমাদের দেশে এটি খুব বেশি পরিচিত না হলেও একেবারেই যে পাওয়া যায় না, তা নয়। বড় বড় কাঁচাবাজার এবং সুপার শপগুলোতে খুঁজলেই পেয়ে যাবেন চমৎকার স্বাদের এই ফলটি। কিউয়ির খোসায় রয়েছে প্রচুর আঁশ, যা পেটের সমস্যা দূর করে হজমে সাহায্য করে। কিউয়ির খোসা খাওয়ার আগে অবশ্যই ফলের ওপরের চুলগুলো ছোট্ট ব্রাশ দিয়ে ফেলে নেবেন।

অ্যাভোকাডো বাংলাদেশে পরীক্ষামূলক ্চাষ শুরু হয়েছে

অ্যাভোকাডো
অ্যাভোকাডোর বাংলাদেশে খুব একটা পরিচিত ফল না হলেও বিদেশের এর চাহিদা অনেক। এর খোসায় রয়েছে প্রচুর অ্যামিনো অ্যাসিড ও মিনারেল। আরো আছে ভিটামিন এ, সি, ডি, কে, ই এবং ফ্যাটি অ্যাসিড। এই ফলের খোসা সরাসরি খাওয়া না গেলেও বেক করে কিংবা ভেজে ভালোভাবেই খাওয়া যায়।

কমলা রঙের ফল কাকি-তে রয়েছে গুণ

কাকি
কমলা রঙের ফল কাকি-তে রয়েছে ভিটামিন ‘ই’ ও আরো কিছু ভিটামিন। যদিও কাকি ফল কোনো সমস্যা ছাড়া খুব সহজেই খোসাসহ খাওয়া যায়, তারপরও অনেকে কাকি খাওয়ার আগে খোসা ছাড়িয়ে নেন।

ফলের রাজা আম

ফলের রাজা আম
নানা স্বাদের, নানা রঙের এবং বিভিন্ন সাইজের রসালো, মজার আম খেয়ে বাঙালিরা অভ্যস্ত, তবে অবশ্যই খোসা ছাড়া। আমের খোসা বা চামড়া সরাসরি খাওয়া না গেলেও আমের চাটনি বা রস কিন্তু বাড়তি ভিটামিন গ্রহণের জন্য সহজেই খোসাসহ খাওয়া যায়।

সারা বছরই পাওয়া যায় এই ফল

আপেল
আমাদের অনেকেরই প্রিয় ফল আপেল। এ ফল সারা বছরই বাজারে পাওয়া যায়। প্রায়ই খোসাসহ আস্ত একটি আপেল হাতে নিয়ে খেতে দেখা যায়। কারণ আপেলের খোসায় থাকে প্রচুর ভিটামিন। তবে আপেলকে লোভনীয় ও আকর্ষণীয় দেখানোর জন্য অনেকক্ষেত্রেই নানা রকম রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়ে থাকে। তাই আপেল ভালো করে ধুয়ে-মুছে খাওয়া উচিত।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!