• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফলোঅন এড়াতে লড়ছে বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১২, ২০১৭, ১০:৫৮ এএম
ফলোঅন এড়াতে লড়ছে বাংলাদেশ

ঢাকা : হায়দরাবাদ টেস্টের চতুর্থ দিন প্রথম ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ। চতুর্থ দিনের প্রথম ওভারেই ফিরেন মেহেদী হাসান মিরাজ। ভুবনেশ্বর কুমারের লেট ইন সুইংয়ে পরাস্ত হয়ে ব্যাট-প্যাডের ফাঁক গলে বোল্ড হন এই তরুণ। ৫১ রান করে মিরাজ ফেরার সময় বাংলাদেশের স্কোর ৩২২/৭।

তৃতীয় দিনের খেলা শেষে দলের প্রতিনিধি হয়ে আসা সাকিব আল হাসান জানান, তাদের প্রথম লক্ষ্য হবে আবার ভারতের ব্যাটিংয়ে নামা নিশ্চিত করা। প্রথম সেশন ঠিকঠাক কাটিয়ে দিতে পারলে ফলোঅন এড়ানোর দিতে অনেকটা এগিয়ে যেতে পারে বাংলাদেশ।  চতুর্থ দিনের খেলা শুরুর সময় বাংলাদেশ ৩৬৫ রানে পিছিয়ে। ফলোঅন এড়াতে তখনও ১৬৬ রান চাই তাদের।  
 
গতকাল ৬ উইকেটে ৩২২ রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ। অধিনায়ক মুশফিক ৭৭ ও মেহেদি হাসান মিরাজ ৫১ রানে অপরাজিত ছিলেন। এর আগে সাকিব ৮২ রান করে আউট হন। 

ভারতের ৬৮৭ রানের নিচে পিষ্ট বাংলাদেশের ব্যাটসম্যানরা গতকাল একের পর এক বাজে শটে আউট হয়ে ভারতীয় বোলারদের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। সেখানে ব্যতিক্রম ছিলেন মুশফিক, মিরাজ ও সাকিব। ২০৪ বলে ৭৭ রানের ধৈর্যশীল ইনিংস খেলেন মুশি। অপর প্রান্তে ১০৩ বলে ৫১ রানে অপরাজিত ছিলেন মেহেদি হাসান মিরাজ। 

ম্যাচে দ্বিতীয় দিন শেষে এক উইকেট হারিয়ে ৪১ রান করেছিল বাংলাদেশ। ইনিংসের ১৬তম ওভারে রান নেওয়ার সময় ভুল বোঝাবুঝি হয়ে রানআউট হন তামিম। বাউন্ডারি লাইন থেকে ভেসে উমেশ যাদবের আসা বলটা হাতে নিয়ে স্টাম্প ভেঙে দেন ভুবনেশ্বর কুমার। ৫৩ বলে তিনটি চারের সাহায্যে ২৫ করেন তামিম। এরপর মুমিনুল হককে ফিরিয়ে দেন উমেশ যাদব। ভারতীয় এই পেসারের বল আঘাত হানে মুমিনুলের বাঁ প্যাডে।

এরপর ১০ ওভারেই ৪৫ রান তুলে নেয় সাকিব-মাহমুদউল্লাহ জুটি। ইশান্ত শর্মার বলে লেগবিফোর হয়ে ফিরে যান মাহমুদউল্লাহ রিয়াদ। ৫৭ বলে ২৮ রান করেন বাংলাদেশের মিডল অর্ডারের স্তম্ভ খ্যাত এই ব্যাটসম্যান।  মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে ১০৭ রানের জুটি বাঁধেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অশ্বিনকে উড়িয়ে মারতে গিয়ে উইকেট বিলিয়ে আসেন সাকিব।

সাকিবের খানিক বাদে আউট হন সাব্বির রহমান। রবীন্দ্র জাদেজাকে উড়িয়ে মারতে গিয়ে আউট হন ডানহাতি এই ব্যাটসম্যান। ১৬ রান করেন সাব্বির।

এর আগে ৬ উইকেটে ৬৮৭ রান করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। বিরাট কোহলির ডাবল সেঞ্চুরি ও মুরালি বিজয়ের সেঞ্চুরির পর শতক করেছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। ব্যাটিং প্রদর্শনীর ম্যাচে কোহলি ২০৪, মুরালি বিজয় ১০৮, ঋদ্ধিমান ১০৬, চেতেশ্বর পুজারা ৮৩ ও আজিঙ্কা রাহানে ৮২ রান করেন।

তৃতীয় দিন শেষে স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ১০৪ ওভারে ৩২২/৬ (তামিম ২৪, সৌম্য ১৫, মুমিনুল ১২, মাহমুদউল্লাহ ২৮, সাকিব ৮২, মুশফিক ৮১*, সাব্বির ১৬, মিরাজ ৫১*; ভুবনেশ্বর ০/৪৬, ইশান্ত ১/৫৪, অশ্বিন ১/৭৭, যাদব ২/৭২, জাদেজা ১/৬০)

ভারত ১ম ইনিংস: ৬৮৭/৬ ইনিংস ঘোষণা 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!