• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফাইনালে উঠতে যা করতে হবে তামিম-মোস্তাফিজদের


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১৪, ২০১৮, ০৬:৩১ পিএম
ফাইনালে উঠতে যা করতে হবে তামিম-মোস্তাফিজদের

ফাইল ছবি

ঢাকা: রোহিত শর্মার ভারতের কাছে হেরে নিদাহাস ট্রফিতে যাত্রা শুরু করলেও পরের ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে অবিস্বরণীয় জয়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ দল। দির্তীয় পর্বে বুধবার (১৪ মার্চ) আবারও টিম ইন্ডিয়ার মুখোমুখি হতে যাচ্ছে টাইগাররা। আজ জিতলেই ফাইনালে খেলা প্রায় নিশ্চিত হয়ে যাবে মাহমুদউল্লাহর দলের।

তাই লাল সবুজ দলের সমর্থকরা চাচ্ছে ভারতকে হারিয়ে ফাইনালে এক পা রাখতে। তবে কোন কারণে যদি আজ টাইগাররা হারে, তবুও সুযোগ থাকবে ফাইনালে খেলার। সেক্ষেত্রে সামনে আসবে নানা সমীকরণ।

এখন পর্যন্ত ভারত ও শ্রীলঙ্কা খেলেছে তিনটি করে ম্যাচ। ভারত ২ ম্যাচ জিতে ৪ পয়েন্ট নিয়ে রয়েছে টেবিলের শীর্ষে। আর শ্রীলঙ্কা ২ পরাজয় এবং ১ জয়ে ২ পয়েন্ট। বাংলাদেশ ২ ম্যাচ খেলে ১ জয় আর ১ হারে ২ পয়েন্ট পেয়েছে। রান রেটের হিসেবে অনেকটাই এগিয়ে আছে ভারত। নেট রান রেটের হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা এবং সবশেষে বাংলাদেশ। আজকের ম্যাচে যদি ভারত জয় পায় তবে কোনো সমীকরণ ছাড়াই ভারত ফাইনাল খেলবে। আর বাংলাদেশ জয় পেলেও ফাইনাল নিশ্চিত করতে তাদের পুল পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে হবে।

তাই আজ জিতলেই যে বাংলাদেশ ফাইনালে উঠে যাবে এমন নয়। আবার হারলেও যে টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে তেমনও নয়। তবে ফাইনালে উঠতে হলে আজকের ম্যাচটিও কম গুরুত্বপূর্ণ নয়। কারণ, আজকে জিতলে এবং পরের ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারলেও ফাইনালের আশা বেঁচে থাকবে টাইগারদের।

আবার আজকে হারলেও পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলে ফাইনালে যাবে টাইগাররা।  কারণ সমীকরণ তখন চলে যাবে নেট রানের হিসেবে। তিনটি দলেরই দুটি করে জয় থাকায় নেট রানে এগিয়ে থাকা দুটি দল খেলবে ফাইনালে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!