• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ফাইনালে কুম্বলের কথা শোনেননি কোহলি


ক্রীড়া ডেস্ক জুন ২৩, ২০১৭, ০৩:১৮ পিএম
ফাইনালে কুম্বলের কথা শোনেননি কোহলি

ঢাকা: অধিনায়ক বিরাট কোহলির সাথে দ্বন্দ্বে জড়িয়ে শেষ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ থকে সরে দাঁড়িয়েছেন অনিল কুম্বলে। এটা এখন খানিকটা পুরানো খবর। তবে এই ইস্যুতে আলোচনা-সোমালোচনা চলছেই। পদত্যাগের কারণ আগেই ব্যাখ্যা করেছেন কুম্বলে। কোহলি মুখ খুললেও খোলাসা করেন নি বিষয়টা। তিনি বলেছেন, আমাদের ড্রেসিং রুমে যা হয়েছিলো তা মোটেও সুখকর ছিল না। এটা আমদের কাছে গোপনীয়। আর এই গোপনীয়তা আমরা জনসম্মুখে প্রকাশ করবো না। কিন্তু চাইলেই সব কিছু গোপন রাখা যায়?

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছে, বেশ কিছু বিষয়ে বিরাট এবং কুম্বলের সম্পর্কে ফাটল ধরেছিল। যা কিনা সময়ের সঙ্গে কমে যাওয়ার বদলে বেড়েছে। এর মধ্যে সবচেয়ে চাঞ্চল্যকর ব্যাপারটি হল, সদ্য সমাপ্ত চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে নাকি প্রথমে ব্যাটিং নেয়ার পক্ষপাতী ছিলেন কুম্বলে কিন্তু বিরাট প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। পাকিস্তানের কাছে পরাজয়ের পর শিষ্যদের নাকি বকাবকিও করেছেন কোচ কুম্বলে।

প্রায় ছয় মাস ভারত অধিনায়ক ও অনিল কুম্বলের মধ্যে সেভাবে কোনও কথা হয়নি। বিষয়টি জানিয়েছেন বিসিসিআইয়ের এক কর্মকর্তা। এমনকী ক্রিকেট অ্যাডভাইসরি কমিটির সামনে বৈঠকে দু’জনেই মেনে নিয়েছেন সমস্যা হচ্ছে এবং সেটা কখনই মেটার নয়। শুধু তাই নয়, ফাইনালের পর যেভাবে খেলোয়াড়দের বকেছেন কোচ, তাও নাকি পছন্দ হয়নি ভারত অধিনায়কের। তবে কুম্বলে-কোহলির দ্বৈরথে মোটামুটি যে কারণ উঠে আসছে, তার মধ্যে প্রধান হল খেলোয়াড়দের প্রতি কুম্বলের ব্যবহার নিয়ে। তিনি নাকি খেলোয়াড়দের তাঁর তৈরি করা রুটিন মেনেই চলতে বাধ্য করতেন। যা কিনা বিরাট-সহ কিছু খেলোয়াড়ের কখনই পছন্দ হত না।

বহুদিন ধরেই কুম্বলে-কোহলির দ্বন্দ্ব অব্যাহত ছিল। যা শুরুটা হয়েছিল অস্ট্রেলিয়া সিরিজের শেষ টেস্ট থেকে। ধরমশালা টেস্টে চোটের জন্য খেলেননি বিরাট। কিন্তু তাঁর জায়গায় দলে বাঁ-হাতি লেগস্পিনার কুলদীপ যাদবের অন্তর্ভুক্তি সম্পর্কে কিছুই নাকি জানতেন না ভারত অধিনায়ক। সেই থেকেই দু’জনের মনমালিন্যের শুরু। সবশেষে পাকিস্তানের বিরুদ্ধে ফাইনালে বিরাটের আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত এবং ম্যাচ হারার জন্য কুম্বলের খেলোয়াড়দের বকাঝকাই আগুনে ঘি ঢালে। আর তাই ভারতীয় কোচের পদ থেকে সরতে হল অনিল কুম্বলেকে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!