• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফাইনালে সাকিবের নিষেধাজ্ঞা চেয়ে শ্রীলঙ্কার আবেদন


ক্রীড়া ডেস্ক মার্চ ১৮, ২০১৮, ০৪:৩৮ পিএম
ফাইনালে সাকিবের নিষেধাজ্ঞা চেয়ে শ্রীলঙ্কার আবেদন

ফাইল ছবি

ঢাকা: তুমুল উত্তেজনা আর রুদ্ধশ্বাস ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে নিদাহাস ট্রফির ফাইনালে উঠেছে বাংলাদেশ। তবে সেই ম্যাচে ঘটে গেছে কিছু অপ্রীতিকর ঘটনা। যার দায় চেপেছে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান আর নুরুল হাসান সোহানের উপর। এরইমধ্যে এই দুই ক্রিকেটারকে ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কিন্তু তাতে খুশি নয় শ্রীলঙ্কা। তাই ভারতের বিপক্ষে ফাইনালে সাকিবের নিষেধাজ্ঞা চেয়ে আইসিসির কাছে আবেদন করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

শ্রীলঙ্কার গণমাধ্যমে প্রকাশিত খবরে এ তথ্য জানা গেছে। বাংলাদেশের একাধিক অনলাইন বিষয়টি নিয়ে খবর প্রকাশ করেছে। ঐ খবরে বলা হয়েছে ‘শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড ড্রেসিং রুমের কাচ ভাঙা নিয়ে বাংলাদেশের ক্রিকেটারদের উপর দোষারোপ করেছে। তাই ভারতের বিপক্ষে ফাইনালে সাকিবকে সাসপেন্ড করার আবেদন করেছে তারা।’

এদিকে প্রাথমিকভাবে জানা গেছে, ড্রেসিং রুমে থাকা কোনও বাংলাদেশি খেলোয়াড় দরজার কাচ ভেঙেছেন। ড্রেসিং রুমে বাইরের দিকে মুখ করে থাকা সিসি ক্যামেরায় ধরা পড়েছে বাংলাদেশ দলের বেশ কয়েকজন খেলোয়াড় দৌড়ে বেরিয়ে যাচ্ছেন ড্রেসিং রুম থেকে। ধারণা করা হচ্ছে, সেই মুহূর্তেই দরজার কাচ ভেঙেছে। তবে বাংলাদেশের খেলোয়াড়রা যে ইচ্ছে করে দরজা ভাঙেননি, সেটা অবশ্য উঠে এসেছে প্রাথমিক অনুসন্ধানে।

শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যেকার শেষ ওভারে বাংলাদেশের দরকার ১২ রান। লঙ্কান বোলার ইসুরু উদানা পরপর টানা দুটি বাউন্সার দিলেন। প্রথম বলে কোন রান নিতে পারেননি মোস্তাফিজুর রহমান। পরের ডেলিভারিতে রান নিতে গিয়ে রানআউটও হলেন মোস্তাফিজ। দুটি বাউন্সারে একটাও ওয়াইড কিংবা নো ডাকলেন না আম্পায়াররা। অবশ্য স্কয়ার লেগে আম্পায়ার কল (নো বল) করেছিল। তারা আলোচনা করে সেটা আবার বাতিলও করেছেন। এরই তুমুল প্রতিবাদ করে ওঠেন সাকিব আল হাসান। মাহমুদউল্লাহ রিয়াদ এবং রুবেল হোসেনকে মাঠ ছেড়ে আসতে বলেন। কিন্তু দলের ম্যানেজার খালেদ মাহমুদ খেলা শেষ করে আসতে বলেন।

অবশ্য ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, মাঠের ভেতরের জিনিস মাঠেই থাকা উচিত। আমরা খুবই ভালো বন্ধু। শুধু মাঠেই নয়, দুই ক্রিকেট বোর্ডের সম্পর্কটা অনেক ভালো। বিপদে-আপদে সবাই সবাইকে সহায়তা করে। শ্রীলঙ্কার অনেক খেলোয়াড় আমাদের লিগে খেলে, বিপিএলে খেলে। ওদের সঙ্গে খুব ভালো সম্পর্ক। তবে মাঠে চাইব আমার দল জিতুক। দলের জয়ের জন্য আমি যেকোনো কিছুই করতে পারি। আশা করি দুই দল এভাবেই বিষয়টা নেবে। এটা মাঠের ভেতরই থাকবে।’

এদিন রিজার্ভ খেলোয়াড় নুরুল হাসান পানি নিয়ে মাঠে ঢোকার পর শ্রীলঙ্কার কুশল মেন্ডিসের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। ম্যাচ শেষেও ছিল সেই উত্তাপ। একপর্যায়ে প্রতিপক্ষ অধিনায়ক থিসারা পেরেরার দিকে আঙুল উঁচিয়ে ক্ষোভ প্রকাশ করেন বাংলাদেশের এই উইকেটরক্ষক।

ম্যাচ রেফারি ক্রিস ব্রড তার রিপোর্টে বলেছেন, ‘ঐ দিনের ঘটনা ছিল হতাশাজনক। ক্রিকেটের কোনও পর্যায়ে খেলোয়াড়দের কাছ থেকে এমন আচরণ কাঙ্ক্ষিত নয়। আমি জানি, এখানে উত্তেজনা কাজ করছিল। কিন্তু দুই খেলোয়াড়ের এমন কর্মকাণ্ড অগ্রহণযোগ্য। যদি চতুর্থ আম্পায়ার সাকিবকে না থামাতেন ও মাঠের আম্পায়ার যদি থিসারা পেরেরা ও নুরুল হাসানকে না আটকাতেন, তাহলে আরও খারাপ কিছু ঘটতে পারতো।’

শনিবার (১৭ মার্চ) নিজেদের দোষ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন সাকিব ও নুরুল হাসান। তাই শুনানির দরকার নেই বলে জানান ম্যাচ রেফারি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!