• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফার্কের সঙ্গে নতুন শান্তি চুক্তিতে কলম্বিয়ার সরকার


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৩, ২০১৬, ০১:১০ পিএম
ফার্কের সঙ্গে নতুন শান্তি চুক্তিতে কলম্বিয়ার সরকার

কলম্বিয়ায় গণভোটে ফার্ক গেরিলাদের সঙ্গে দেশটির সরকারের পুরনো চুক্তি বাতিল হয়ে যাওয়ার পর নতুন করে আবারও একটি শান্তি চুক্তিতে উপনীত হয়েছে উভয়পক্ষ। গণভোটের ৬ সপ্তাহ পর নতুন এই শান্তি চুক্তির ঘোষণা দিল কলম্বীয় সরকার ও ফার্ক বিদ্রোহীরা।

পাঁচ দশকের গৃহযুদ্ধের অবসান ঘটিয়ে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে গত চার বছর ধরে কিউবাতে আলোচনা চালিয়ে যাচ্ছে দেশটির সরকার ও ফার্ক গেরিলারা। তারা জানিয়েছে, দুইপক্ষের সম্মতিক্রমেই নতুন এই শান্তি চুক্তিতে উপনীত হওয়া সম্ভব হয়েছে।

নতুন এই চুক্তির জন্য আর কোনো গণভোটের আহ্বান করা হবে না বলে ধারণা করা হচ্ছে। চুক্তিটি অনুমোদনের জন্য সরাসরি কংগ্রেসে উত্থাপন করা হবে।

কলম্বিয়ার সরকার ও ফার্ক গেরিলাদের এক যৌথ বিবৃতিতে বলা হয়, ‘দীর্ঘদিনের সশস্ত্র সংঘাত নিরসনে আমরা চূড়ান্ত একটি চুক্তিতে উপনীত হয়েছি। এর মাধ্যমে পরিবর্তন আসবে, বিভিন্ন সামাজিক গোষ্ঠিগুলোর অবদান সৃষ্টি হবে।’

চুক্তিতে মধ্যস্থতাকারী হিসেবে কিউবা এবং নরওয়ে ভূমিকা পালন করছে। গতকাল কিউবার রাজধানী হাভানায় যৌথ বিবৃতি পড়ে শোনানো হয়। এর আগে ফার্ক গেরিলাদের সঙ্গে স্বাক্ষরিত প্রথম শান্তি চুক্তিটি চলতি বছরের ২ অক্টোবরের গণভোটে বাতিল হয়ে যায়। ৫০ দশমিক ২ শতাংশ লোক এর বিপক্ষে ভোট দেয়।

ওই শান্তি চুক্তি স্বাক্ষরের স্বীকৃতি হিসেবে চলতি বছর কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসকে শান্তিতে নোবেল পুরষ্কার দেয়া হয়। বহুল প্রত্যাশিত একটি শান্তি চুক্তির মধ্যদিয়ে প্রায় ৫২ বছরের রক্তাক্ত সংঘাতের ইতি টেনেছেন সান্তোস এবং ফার্ক বিদ্রোহী নেতা রদ্রিগো লোন্দোনিও তিমোশেঙ্কো।

প্রসঙ্গত, কলম্বিয়ায় ৫২ বছরের ওই সংঘাত ২ লাখ ৬০ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। ১৯৬৪ সাল থেকে মার্কসবাদী গেরিলা সংগঠন ফার্ক দেশটিতে গেরিলা যুদ্ধ চালিয়ে আসছিল।

সোনালীনিউজ/ঢাকা/আরএস/এমটিআই

Wordbridge School
Link copied!