• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফিটনেসবিহীন গাড়ি শনাক্তে কমিটি গঠনের নির্দেশ


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩১, ২০১৮, ০৬:০৪ পিএম
ফিটনেসবিহীন গাড়ি শনাক্তে কমিটি গঠনের নির্দেশ

ঢাকা: সড়ক দুর্ঘটনা রোধে গণপরিবহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপ করার জন্য বিশেষজ্ঞদের দিয়ে একটি স্বাধীন ও নিরপেক্ষ জাতীয় কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ফিটনেসবিহীন যান চলাচল বন্ধের কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

মঙ্গলবার (৩১ জুলাই) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো.আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ বিষয়ে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব ও বিআরটিএর চেয়ারম্যানসহ ১৫ সদস্যের কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে সড়ক দুর্ঘটনা রোধে ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধের পদক্ষেপ গ্রহণে গত ৯ জুলাই সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠান সুপ্রিমকোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ।

পরে গত ২৭ জুলাই সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ জনস্বার্থে রিটটি দায়ের করেন। বিষয়টি সোমবার (৩০ জুলাই) ও মঙ্গলবার (৩১ জুলাই) পর পর দুদিন শুনানি শেষে এই আদেশ দেন আদালত।

রিট দায়েরকারী তানভীর আহমেদ বলেন, রাজধানীতে চলাচলরত যানবাহনের অধিকাংশরই লুকিং গ্লাস, ব্রেক লাইট ও সিগন্যাল লাইট নেই। থাকলেও সেগুলো কাজ করে না। এমনকি অনেক যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেসও নেই। ফিটনেসবিহীন এসব যানবাহনের কারণে যেখানে-সেখানে সড়ক দুর্ঘটনা ঘটছে। মানুষ প্রাণ হারাচ্ছে। এ অবস্থায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়েছে।

উল্লেখ্য, রোববার (২৯ জুলাই) রাজধানীর র‌্যাডিসন হোটেলের উল্টো দিকে কুর্মিটোলা ফ্লাইওভারের ঢালে দুই বাসের রেষারেষিতে নিহত হন দুই শিক্ষার্থী। তারা হলেন- শহীদ রমিজ উদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ওরফে রাজীব (১৭) এবং একই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম ওরফে মিম (১৬)।

এর আগে গত ১ জুলাই একই উড়ালসেতু থেকে নামার সময় বসুমতি পরিবহনের একটি যাত্রীবাহী বাসের চাপায় নিহত হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র শাহরিয়ার সৌরভ। এর একদিন পর, গত ২ জুলাই মিরপুরে দিশারী পরিবহনের একটি বাসের চাপায় নিহত হন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সৈয়দ মাসুদ রানা।

এর আগে, ১৬ এপ্রিল দুই বাসের রেষারেষিতে তিতুমীর কলেজের ছাত্র রাজীব হোসেন হাত হারান, পরে তিনি মারা যান। ১৭ মে মেয়র হানিফ ফ্লাইওভারে দুই বাসের রেষারেষিতে আহত হওয়ার পর প্রাণ হারান একটি অনলাইন গণমাধ্যমের কর্মকর্তা নাজিমউদ্দীন। এভাবে বাসের বেপরোয়া গতির কারণে দুর্ঘটনায় মৃত্যুর মিছিল বেড়েই চলছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!