• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফিফা ব়্যাঙ্কিংয়ে শীর্ষে ফ্রান্স, ১৯৪ তম বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৭, ২০১৮, ১২:৪৭ পিএম
ফিফা ব়্যাঙ্কিংয়ে শীর্ষে ফ্রান্স, ১৯৪ তম বাংলাদেশ

ঢাকা : ফিফা ব়্যাঙ্কিংয়ে গত এক দশকে এতটা খারাপ অবস্থানে ছিল না জার্মানি। এক ধাক্কায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা নেমে এসেছে ১৫ নম্বরে। রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে দুই ম্যাচ হেরেছিল জার্মানরা, জিতেছিল মাত্র একটি ম্যাচ। বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের কারণে শীর্ষস্থান থেকে এক লাফে ১৫ নম্বরে নেমে এল জোয়াকিম লো’য়ের দল।

আর বিশ্বকাপ জিতে এক নম্বরে উঠে এল ফ্রান্স। রাশিয়ায় তৃতীয় স্থানে শেষ করে ব়্যাঙ্কিংয়ে দুই নম্বরে রয়েছে বেলজিয়াম৷ তিন ও চার নম্বরে যথাক্রমে ব্রাজিল, ক্রোয়েশিয়া।

বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের জেরে ধাক্কা খেয়েছে আর্জেন্টিনাও। ফিফা ব়্যাঙ্কিংয়ে পিছিয়ে পড়ে ১১ নম্বরে রয়েছে লিওনেল মেসিরা। ছয় নম্বরে রয়েছে  ইংল্যান্ড। আয়োজক রাশিয়া এক লাফে ২১ ধাপ এগিয়ে ৪৯ নম্বরে উঠে এসেছে৷ বিশ্বকাপের নকআউটে স্পেনের মতো হেভিওয়েট দলকে হারিয়ে অঘটন ঘটিয়েছিল রাশিয়া। পাশাপাশি ২০ ধাপ পিছিয়ে ৬৫ নম্বরে নেমে গেছে মোহাম্মদ সালাহর মিশর।

বাংলাদেশের জন্য ফিফা র্যা ঙ্কিং সুসংবাদ দিতে পারেনি। বাংলাদেশ সেই তিমিরেই রয়েছে। ১৯৪ তম স্থানে অবস্থান করছে লাল-সবুজের এই দেশ। অথচ পড়শি দেশ ফিফা র্যা ঙ্কিংয়ে দিন দিন এগিয়ে যাচ্ছে। এক ধাপ ওপরে উঠে তারা অবস্থা করছে ৯৬ তম স্থানে।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

 

Wordbridge School
Link copied!