• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ফিরছে মানুষ, এখনো ফাঁকা ঢাকা


নিজস্ব প্রতিবেদক জুন ২০, ২০১৮, ০৯:৫৬ পিএম
ফিরছে মানুষ, এখনো ফাঁকা ঢাকা

ঢাকা : গ্রামের বাড়িতে ঈদ উদযাপনের পর এখনো রাজধানীতে ফিরছে মানুষ। ছুটি কাটিয়ে ফেরা মানুষের ঢল এখনো শেষ না হওয়ায় রাজধানীও তার পুরনো কর্মব্যস্ত রূপ ফিরে পায়নি। নগরীর রাস্তাঘাট, মার্কেট, অফিস-আদালত অনেকটাই ফাঁকা। এবার যাত্রাপথে কোথাও যানজট ও ভিড় না থাকায় রাজধানী-ফেরত যাত্রীদের মধ্যে ছিল স্বস্তির ছাপ। নির্ধারিত সময়েই লঞ্চ, বাস ও ট্রেনগুলো রাজধানীতে পৌঁছায়।

ঈদের পঞ্চম দিন বুধবারও (২০ জুন) রাজধানীর কমলাপুর রেলস্টেশন, সদরঘাট লঞ্চ টার্মিনাল ও আন্তঃজেলা বাস টার্মিনালগুলোতে যাত্রীদের ভিড় দেখা যায়। কমলাপুর রেলস্টেশনে এ দিন আসা ঢাকামুখী প্রতিটি ট্রেনই ছিল যাত্রীভর্তি। সব ট্রেনেই ছিল দাঁড়ানো যাত্রী।

স্টেশন কর্মকর্তারা জানান, কয়েকটি ট্রেন বিলম্বে ছাড়লেও এবার শিডিউলে বড় ধরনের কোনো বিপর্যয় হয়নি। সদরঘাট লঞ্চ টার্মিনালেও ঢাকা-ফেরত মানুষের ভিড় দেখা গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) যুগ্ম পরিচালক আরিফ উদ্দিন জানান, এবার নদীপথে যাতায়াতে কোনো সমস্যা হয়নি। আদায় করা হয়নি বাড়তি ভাড়া। লঞ্চগুলো যথাসময়ে গন্তব্যে যাতায়াত করেছে।

এদিকে বুধবার দুপুরেও রাজধানীর অন্যতম ব্যস্ততম এলাকা ফার্মগেট ছিল অনেকটাই ফাঁকা। নেই কর্মব্যস্ত মানুষের হাঁটাচলা। গাড়িও তেমন নেই। গুলিস্তানেও দেখা গেছে একই চিত্র। মিরপুর, ধানমন্ডি, সায়েন্সল্যাব, এলিফ্যান্ট রোড, শাহবাগ, মালিবাগ, মগবাজার, বাংলামোটর, রামপুরা, বাড্ডা, খিলক্ষেত, উত্তরাসহ রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে রাস্তায় যানবাহন, পথচারী, কর্মব্যস্ত মানুষের উপস্থিতি অনেকটাই কম। তবু অনেকেই কাজের জন্য বেরিয়েছেন। যান চলাচলও করছে সব রাস্তায়। তবে সাধারণ মানুষের উপস্থিতি এবং যান চলাচলের বর্তমান যে চিত্র চোখে পড়ে তা কর্মব্যস্ত ঢাকার নয়।

রাজধানীর মিরপুর থেকে মাত্র ৪০ মিনিটে গুলিস্তান এসেছেন বেসরকারি চাকরিজীবী আতিকুর রহমান। তিনি বলেন, ‘অন্য সময় এই পথ আসতে দেড়-দুই ঘণ্টার বেশি লাগলেও আজ (বুধবার) মাত্র ৪০ মিনিটে পৌঁছেছি। ঈদ শেষে এখনো সব মানুষ এসে ঢাকা পৌঁছায়নি, তাই অনেকটাই ফাঁকা ফাঁকা ভাব। দু-একদিনের মধ্যেই চিরচেনা রূপে ফিরবে ঢাকা।’

মিরপুর থেকে মতিঝিলে চলাচলকারী বিকল্প বাসের চালক মোবারক হোসেন বলেন, ‘পথে এখনো পর্যাপ্ত যাত্রী নেই। বাস অনেকটাই ফাঁকা, ২০-২৫ জন যাত্রী নিয়ে ট্রিপ মারছি। এ ছাড়া পর্যাপ্ত গাড়ি-প্রাইভেটকারও রাস্তায় নামেনি, তাই যানজটও নেই।’

গুলিস্তান হকার্স মার্কেটের বিপ্লব ক্লথ স্টোরের দোকানি জামাল উদ্দিন বলেন, ‘ঈদের পর থেকে প্রতিদিনই দোকান খুলছি, কিন্তু কাস্টমার একদম নেই বললেই চলে।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!