• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ফিরতি লেগে ফের মুখোমুখি বার্সা-রিয়াল


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৬, ২০১৭, ০৪:০৬ পিএম
ফিরতি লেগে ফের মুখোমুখি বার্সা-রিয়াল

ঢাকা: ১৮৯৯ সালে ফুটবলে যাত্রা করে এফসি বার্সেলোনা। আর ১৯০২ সালে আবির্ভাব রিয়াল মাদ্রিদের। ১৯০২ সালে প্রথমবার মুখোমুখি হয় দল দুটি। কালক্রমে স্পেনে দল দুটি হয়ে ওঠে বড় প্রতিদ্বন্দ্বী। এ দুদলের লড়াইয়ে উন্মাদনা ছড়ায় বিশ্বজুড়ে। এক সময় এটি পরিচিত পায় ‘এল ক্লাসিকো’ নামে। রিয়াল-বার্সা ম্যাচে দর্শকদের নজর থাকে বিশ্বসেরা দুই ফুটবলার লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদোর দিকেই। বুধবার (১৬ আগস্ট) আরও একটি স্প্যানিশ এল ক্লাসিকো। এদিন দ্বিখণ্ডিত হবে স্পেন, দ্বিখণ্ডিত হবে পুরো ফুটবল বিশ্বই, উত্তেজনায় কাঁপবে ফুটবলপ্রেমীরা। একদিকে রাজকীয় রিয়াল মাদ্রিদ, অন্যদিকে কাতালুনিয়ার প্রিয় বার্সেলোনা।  

এদিন স্প্যানিশ সুপার কাপের দ্বিতীয় লেগে মুখোমুখি হবে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ। মেসি-সুয়ারেজদের কাছে এটি হতে পারে প্রতিশোধের ম্যাচ। কারণটা সবারই জানা।  প্রথম লেগে হারের তিক্ত স্বাদ পেয়েছে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদের কাছে হেরেছে ৩-১ ব্যবধানে। তাই দ্বিতীয় লেগে বদলা নেয়ার প্রত্যয়ই কাতালানদের। কাতালান সমর্থকদের জন্য দুঃসংবাদ। চোটের কারণে খেলতে পারছেন না বার্সা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা।

রোনালদো খেলতে পারছেন না। রেফারিকে ধাক্কা দেয়ার অপরাধে রিয়াল মাদ্রিদের এই তারকাকে পাঁচ ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের ডিসিপ্লিনারি কমিটি। এর ফলে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বার্সেলোনার বিপক্ষে দ্বিতীয় লেগে সিআর সেভেনকে পাচ্ছে না রিয়াল।

প্রথম লেগে রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো দুটি হলুদ কার্ড দেখায় এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন। প্রথমটি জার্সি খুলে উদযাপন করায় এবং দ্বিতীয়টি (ডাইভ দেয়ার) ভান করার জন্য। এই ঘটনায় ক্লাবকে ৩৫০ ইউরো এবং খেলোয়াড়কে ৮০০ ইউরো জরিমানা করা হয়েছে। একইসাথে ডিসিপ্লিনারি কোডের ৯৬ নম্বর অনুচ্ছেদ ভঙ্গ করায় ক্রিস্টিয়ানো রোনালদোকে আরো চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এই ঘটনায় ক্লাবকে ১৪০০ ইউরো এবং খেলোয়াড়কে ৩০০৫ ইউরো জরিমানা করা হয়েছে।’

সুপার কাপের প্রথম লেগে ৩-১ গোলে হেরে গেছে বার্সেলোনা। তাই মৌসুমের প্রথম শিরোপা জেতার কাজটা অনেক কঠিন হয়ে গেছে তাদের। তবে কাতালান সমর্থকদের হতাশ হওয়ার কিছু নেই। মেসি সুয়ারেজরা জ্বলে উঠলে যে রাতটাই হয়ে যেতে পারে বার্সেলোনাময়। তাহলে মিলবে সমীকরণ। দেখে নেয়া যাক কী বলছে সেই সমীকরণ?

১. যেকোনোভাবেই হোক ৩ গোল করতে হবে বার্সেলোনাকে। রিয়াল প্রথম লেগ ৩-১ ব্যবধানে জেতায় ৩টি মহামূল্যবান ‘অ্যাওয়ে’ গোল পেয়ে গেছে। ফলে আজ ২-০ গোলে জয় পেলেও লাভ হবে না বার্সার।

২. রিয়াল যদি ১ গোল করে ফেলে, বার্সাকে অতিরিক্ত সময়ে ম্যাচ নিয়ে যেতেও করতে হবে ৩ গোল। ম্যাচের ফল ৩-১ হলে ম্যাচ গড়াবে অতিরিক্ত সময়ে। সে ক্ষেত্রে অবশ্য বাড়তি সুবিধা পাবে বার্সেলোনা। যেহেতু রিয়ালের মাঠে খেলা। অতিরিক্ত সময়ে দুই দল যদি গোল করে সমতায়ও থাকে, ‘অ্যাওয়ে’ গোলের সুবাদে জয় পাবে বার্সা।

৩. রিয়াল যদি ২ গোল করে ফেলে, সে ক্ষেত্রে বার্সাকে করতে হবে কমপক্ষে ৪ গোল। সে ক্ষেত্রে ৯০ মিনিটেই ম্যাচ শেষ হবে। রিয়ালের গোল যত বাড়বে, মেসিদেরও গোল বাড়াতে হবে দুই ব্যবধান ধরে রেখে।

যারা ভাবছেন এটি অসম্ভব। তাদের জন্য এই পরিসংখ্যান যে, বার্নাব্যুতেই রিয়ালকে ৪-০ গোলে হারানোর নজির আছে বার্সার। তবে এও ঠিক জিনেদিন জিদানের রিয়াল এখনও কোনও প্রতিযোগিতামূলক ম্যাচে ৪ গোল খায়নি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!