• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফিরতি হজ ফ্লাইট শুরু বুধবার


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৫, ২০১৭, ০৮:১৭ পিএম
ফিরতি হজ ফ্লাইট শুরু বুধবার

ঢাকা: হাজিদের দেশে ফিরিয়ে আনতে ফিরতি ফ্লাইট শুরু হচ্ছে বুধবার (৬ সেপ্টেম্বর)। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফিরতি হজ ফ্লাইট চলবে ৫ অক্টোবর পর্যন্ত। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে, হজযাত্রী পরিবহনে বিমান নিজস্ব সুপরিসর বোয়িং ৭৭৭ উড়োজাহাজের পাশাপাশি ৪০৬ আসনের লিজের বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজ ব্যবহার করছে। হজযাত্রীদের সুবিধার্থে বিমান ঢাকা থেকে যাত্রা পূর্বে হজযাত্রীদের ফিরতি ফ্লাইটের বোর্ডিং কার্ড দিয়ে দিয়েছে। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অরও জানায়, ১৬৯টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরবেন। প্রত্যেক হজযাত্রী বিনামূল্যে সর্বাধিক ২টি  ব্যাগে  ৪৬ কেজি মালামাল আনতে পারবেন। বিজনেস ক্লাসের জন্য সর্বাধিক ২টি ব্যাগে ৫৬ কেজি মালামাল বহন করতে পারবেন। কেবিন ব্যাগেজে ৭ কেজি মালামাল সঙ্গে রাখতে পারবেন হজযাত্রীরা। তবে কোনোভাবেই প্রতি পিস ব্যাগের ওজন ২৩ কেজি এবং বিজনেস ক্লাসে ২৮ কেজির  বেশি হতে পারবে না।

প্রত্যেক হাজীর জন্য ৫ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হয়েছে, হাজিরা দেশে ফিরলে তা দেয়া হবে। হজ যাত্রীরা যেকোনও ধারালো বস্তু যেমন ছুরি, কাঁচি, নেইল কাটার, ধাতব নির্মিত দাঁত খিলন, কানও পরিষ্কারক, তাবিজ ও গ্যাস জাতীয় বস্তু যেমন অ্যারোসল এবং ১০০ (এমএল)-এর বেশি তরল পদার্থ হ্যান্ডব্যাগেজে বহন করা যাবে না।

চলতি মৌসুমে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছেন মোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন।  ভিসা পেয়েও শেষ পর্যন্ত যেতে পারেননি ৩৬৭ জন।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!