• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
ইসরাইল-আর্জেন্টিনা প্রীতি ম্যাচ বাতিল

ফিলিস্তিনিদের আহবানে সাড়া দিলেন মেসিরা


ক্রীড়া ডেস্ক জুন ৬, ২০১৮, ০৪:৩৩ পিএম
ফিলিস্তিনিদের আহবানে সাড়া দিলেন মেসিরা

ফাইল ছবি

ঢাকা: আর্জেন্টিনা-ইসরাইল ম্যাচকে ঘিরে ক্রমেই উত্তাপ ছড়িয়ে পড়েছিল ফিলিস্তিনে। জেরুজালেমের মাঠে খেলতে নামলে পুড়িয়ে ফেলা হোক লিওনেল মেসির পোস্টার। আগুন লাগিয়ে দিন আর্জেন্টিনার জার্সিতে। এমন কথাই শোনা যাচ্ছিল। আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলিও আকারে ইঙ্গিতে ইসরাইলে গিয়ে খেলার ব্যাপারে অস্বস্তি প্রকাশ করেছিলেন।

অবশেষে ফিলিস্তিনিসহ বিশ্বজুড়ে তীব্র সোমালোচনার মধ্যে ইসরাইলের সঙ্গে প্রীতি ম্যাচ বাতিল করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। দেশটির স্পোর্টস ওয়েবসাইট মিনোতনো জানিয়েছে, সমালোচনার পর লিওনেল মেসির পোস্টার ও আর্জেন্টিনার জার্সি পুড়িয়ে ফেলার হুমকি এবং সহিংসতার শঙ্কায় ম্যাচটি বাতিল করেছে তারা।

১৯৮৬ সালের পর চারবার বিশ্বকাপের আগে ইসরাইলে গিয়ে খেলেছে আর্জেন্টিনা। আরেকটি বিশ্বকাপের আগে শনিবার জেরুজালেমে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে খেলার কথা ছিল আলবিসেলেস্তেদের। শেষ পর্যন্ত এই সিদ্ধান্ত থেকে সরে আসতে হলো তাদের। ম্যাচটি বাতিলের খবর নিশ্চিত করেছে ইসরাইলের গণমাধ্যমও।

ইসরাইলের গণমাধ্যম জানিয়েছে তাদের প্রেসিডেন্ট বেনিইয়ামিন নেতানিয়াহু আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাওরিচ্চো মার্চির সঙ্গে এ ব্যাপার টেলিফোনে কথা বলবেন। এদিকে আর্জেন্টিনায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেন, ‘এই ম্যাচ হলে আমাদের জন্য তা যন্ত্রণার হতো।’

গত কদিন থেকেই ইসরাইলের সঙ্গে প্রীতি ম্যাচ না খেলতে আর্জেন্টিনাকে আহবান আহবান জানিয়ে আসছিল ফিলিস্তিনিরা । ‘সামরিক অভিযান চলা অবস্থায় প্রীতি ম্যাচ হতে পারে না’, ‘ইসরাইলের সঙ্গে খেলো না’ ইত্যাদি প্ল্যাকার্ড ঝুলিয়ে তারা রাস্তাও নামে।

প্রীতি ম্যাচ খেলতে গিয়ে অপ্রীতিকর পরিস্থিতিতে পড়তে চায় না বলেই শেষ পর্যন্ত সরে আসল আর্জেন্টিনা। গত কয়েক দশক ধরেই নিজেদের ভূখন্ড নিয়ে যুদ্ধাবস্থা বিরাজ করছে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে। ইসরাইলের বিপক্ষে ফিলিস্তিনিদের হত্যা, নির্যাতনের অভিযোগ রয়েছে বহু বছর থেকে।

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম ম্যাচ ১৬ জুন। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় আইসল্যান্ডের বিপক্ষে নামবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!