• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ফুলে ফুলে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ


নিউজ ডেস্ক ডিসেম্বর ১৪, ২০১৭, ০৭:৪২ পিএম
ফুলে ফুলে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

ঢাকা: আজ ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। প্রতি বছরের ন্যায় এবারও নানা আয়োজনে দেশব্যাপী পালিত হয়েছে দিবসটি। দিবসটি উপলক্ষে শহীদদের বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ, সভা-সমাবেশ, জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি অর্পণ, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

গোপালগঞ্জ: গোপালগঞ্জে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বৃহষ্পতিবার (১৪ ডিডসেম্বর) সকাল সাড়ে ৯টায় গোপালগঞ্জ উপজেলা পরিষদ-সংলগ্ন জয়বাংলা পুকুরপাড়ে নির্মিত শহীদ স্মৃতিস্তম্ভে প্রথমেই পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন।

এরপর পর্যায়ক্রমে জেলা পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা প্রেসক্লাব, জেলা উদীচী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

শরণখোলা (বাগেরহাট): জেলার শরণখোলায় যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগ, নাগরিক ঐক্য পরিষদ, প্রাথমিক সহকারী শিক্ষক সমাজসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

শরণখোলা নাগরিক ঐক্য পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল ৯টায় র‌্যালি ও শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে শরণখোলা প্রেসক্লাব মিলনায়তনে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

এছাড়া, উপজেলা যুবলীগ র‌্যালি ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে প্রেসক্লাব চত্বরে সভা করে। যুবলীগের আহ্বায়ক আসাদুজ্জামান মিলনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তৃতা দেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এমএ রশিদ আকন, শ্রমিক লীগের সভাপতি মেজবাহ উদ্দিন খোকন, কৃষক লীগের সভাপতি এম ওয়াদুদ আকন, স্বেচ্ছ্বাসেবক লীগের আহবায়ক রোকনুজ্জামান বিপ্লব, যুবলীগের যুগ্ম-আহবায়ক শামীম মুন্সী, হাসানুজ্জামান জোমাদ্দার, যুবলীগ নেতা জিয়াউদ্দিন তালুকদার প্রমূখ।

রাবি: শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধা জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলনের মাধ্যমে দিবসের করে তারা।

সকাল ৭টা ১৫মিনিটে বিশ্ববিদ্যালয় উপাচার্য ভবন থেকে শহীদ মিনারে ও  সকাল সাড়ে ৭টায় প্রশাসন ভবনের পশ্চিম চত্বরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতাও পালন করেন।

এসময় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান ও রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এরপর বিশ্ববিদ্যালয় শহীদ স্মৃতি সংগ্রহশালাসহ বিভিন্ন হল প্রশাসন, রাবি প্রেসক্লাব, রাবি সাংবাদিক সমিতি, রাবি রিপোর্টার্স ইউনিটি, পেশাজীবী সমিতি, রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট ও অন্যান্য সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

এর আগে রাতে দিবসের প্রথম প্রহরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

এদিকে দিবসের অন্য কর্মসূচীতে রয়েছে বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত ও সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা করা হয়।

Caption

নাটোর: জেলার বাগাতিপাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে দিবসটি উদ্যাপন উপলক্ষে বড়াল সভা কক্ষে উপজেলা প্রশাসন এই আলোচনা সভার আয়োজন করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আহাদ আলীর সভাপতিত্বে দিবসটি সম্পর্কে বক্তব্য দেন, সাব-রেজিস্ট্রার নাহিরুজ্জামান সজীব, মুক্তিযোদ্ধা ফজলুর রহমান, সহকারী ইঞ্জিনিয়ার মিজানুর রহমান, তমালতলা কৃষি ও কারিগরি কলেজের অধ্যক্ষ পরিমল কুমার কুন্ড, এসআই লেবু মিয়া, সাবেক যুবলীগ নেতা সাদেকুর রহমান, বাগাতিপাড়া প্রেসক্লাব ও ক্যাব সেক্রেটারী আরিফুল ইসলাম তপু। সঞ্চালনায় ছিলেন, সিএ রুহুল আমিন।

ঝালকাঠি: জেলায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো. হামিদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে অংশ নেন, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সুলতান হোসেন খান, প্রভাষক গোলাম মর্তুজা প্রমুখ।

বক্তারা শহীদ বুদ্ধিজীবীদের জীবন ও কর্ম এবং দেশের প্রতি আত্মত্যাগের কথা তুলে ধরে বক্তব্য দেন। সবাইকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জীবন গঠনের আহ্বান জানান বক্তারা। এ ছাড়া জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বধ্যভূমিতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির, সাংগঠনিক সম্পাদক তরুণ কর্মকারসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা উত্তোলন, শোকর‌্যালি, পুস্পস্তাবক অর্পণসহ নানা কর্মসূচী পালন করেছে কর্তৃপক্ষ। স্মৃতিসৌধে শ্রোদ্ধা নিবেদন শেষে দোয়া মোনাজাতের মাধ্যামে অনুষ্ঠানিক কর্মসূচী সমাপ্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করেন, প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী, প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান। এসময় কোষাধ্যক্ষ প্রফেসর ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফসহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরবর্তীতে স্মৃতিসৌধে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, আবাসিক হল, বিভিন্ন বিভাগ, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতিসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়।

ভোলা: যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সূর্যদয়ের সঙ্গে সঙ্গে দিবসটি পালন উপলক্ষে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য দিয়ে শহীদদের সম্মান জানান ভোলা জেলা প্রশাসক মোহা. সেলিম উদ্দিন প্রথম ।

এর পর জেলা পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্যরাসহ বিভিন্ন প্রতিষ্ঠান ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া ভোলার যুগীরঘোলে বদ্ধভূমিতেও পুস্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানিয়ে শহীদদের আত্মার জন্য দোয়া মোনাজাত করে দোয়া করা হয়।

বড়াইগ্রাম (নাটোর): বড়াইগ্রামে বিভিন্ন সংগঠনের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল ৮টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বনপাড়া পৌরসভার কালিকাপুরস্থ গণকবরের পুস্পস্তবক অর্পণ করেন প্রধান অতিথি নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস।

এসময় অন্যদের মধ্যে ইউএনও মো. আনোয়ার পারভেজ, সহকারী কমিশনার (ভূমি) অভিজিৎ বসাক, শেখ ফজিলাতুন্নেছা মুজিব অনার্স মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক মোল্লা, উপজেলা আ. লীগের সহ-সভাপতি আব্দুল কুদ্দুসসহ দলের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত সকলে শহীদ বুদ্ধিজীবিদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা ও বিশেষ মোনাজাত করেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!