• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ফেদেরারের বিদায়, পেরে উঠলেন না শারাপোভা


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ৪, ২০১৮, ০৩:০৮ পিএম
ফেদেরারের বিদায়, পেরে উঠলেন না শারাপোভা

ফাইল ছবি

ঢাকা: চলতি ইউএস ওপেনের আকর্ষণ সম্ভবত অনেকটাই কমে গেল। প্রশ্ন আসতে পারে কেন? কারণ, অঘটনের শিকার হয়ে বছরের শেষ এই গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিয়েছেন রজার ফেদেরার ও মারিয়া শারাপোভা। আর তাতেই এই টুর্নামেন্টের জৌলুস খানিকটা কম হবে।  

পাঁচ বারের চ্যাম্পিয়ন ফেদেরার ১০ বছরের শিরোপা খরা কাটিয়ে নিজেকে আবারো শীর্ষে আসীন করার পথে বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ান অখ্যাত জন মিলম্যান তা বাস্তবে রূপান্তরিত হতে দেননি। তিন ঘন্টা ৩৫ মিনিটের লড়াই শেষে বিশ্বের ৫৫ নম্বর র‌্যাঙ্কধারী মিলম্যান ৩-৬, ৭-৫, ৭-৬ (৯/৭), ৭-৬ (৭/৩) গেমে ফেদেরারকে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন।

এই নিয়ে ২০ বারের মত ফেদেরার ইউএস ওপেনে ৪১বারের মোকাবেলায় শীর্ষ ৫০জন খেলোয়াড়েরর বাইরের কোন খেলোয়াড়ের কাছে পরাজিত হয়ে বিদায় নিলেন। পুরো ম্যাচে ফেদেরার ৭৭টি আনফোর্সড এরর ও ১০টি ডাবল ফল্ট করেছেন। ২০১৩ সালে চতুর্থ রাউন্ডে টমি রবরেডোর কাছে পরাজিত হবার পরে এই টুর্ণামেন্টে এটাই বিশ্বের দুই নম্বর খেলোয়াড়ের সবচেয়ে বাজে পারফরমেন্স।

কোয়ার্টার ফাইনালে মিলম্যানের প্রতিপক্ষ ৩৭ বছর বয়সী ফেদেরারের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী নোভাক জকোভিচ। ম্যাচ শেষে ফেদেরারের প্রতি শ্রদ্ধা জানিয়ে মিলম্যান বলেছেন, ‘রজারের প্রতি আমার অগাধ শ্রদ্ধা আছে। টেনিসে সে আমার নায়ক। অবশ্যই আজ সে নিজের সেরাটা দিতে পারেনি। আর সেই সুযোগটাই আমি নিয়েছি।’

চতুর্থ রাউন্ডে জকোভিচ অবাছাই হুয়াও সৌসাকে সহজেই ৬-৩, ৬-৪, ৬-৩ গেমে পরাজিত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন।

এদিকে ২০০৬ সালের চ্যাম্পিয়ন শারাপোভা এই নিয়ে টানা দ্বিতীয়বারের মত ইউএস ওপেনের শেষ ১৬’ থেকে বিদায় নিলেন। স্প্যানিশ কার্লা সুয়ারেজ নাভারোর কাছে ৬-৪, ৬-৩ গেমে পরাজিত হয়ে বিদায় নিতে বাধ্য হয়েছেন রুশ তারকা শারাপোভা। প্যারিসে সর্বশেষ ২০১৪ সালে গ্র্যান্ড স্ল্যাম জয় করেছিলেন পাঁচবারের স্ল্যাম বিজয়ী শারাপোভা।

২০১২ সালের পরে প্রথমবারের মত কোয়ার্টার ফাইনাল খেলার স্বপ্ন নিয়ে কোর্টে নেমেছিলেন ২০০৬ চ্যাম্পিয়ন শারাপোভা। কিন্তু ৩৮টি আনফোর্সড এরর ও ৬টি ডাবল ফল্টে তিনি প্রথম থেকেই পিছিয়ে পড়েন।

ম্যাচ শেষে প্রতিপক্ষ সম্পর্কে শারাপোভা বলেছেন, ‘আমি মনে করি সে দারুন খেলেছে। এর আগে তিনজন প্রতিপক্ষের তুলনায় আজ বল বেশী উপরে উঠেছে কন্ডিশনের কারনে।’

কোয়ার্টার ফাইনালে সুয়ারেজ নাভারোর প্রতিপক্ষ গত বছরের রানার্স-আপ ১৪তম বাছাই যুক্তরাষ্ট্রের মেডিসন কেইস।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!