• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফের ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের পরীক্ষা নেবে ঢাবি


ঢাবি প্রতিনিধি অক্টোবর ২৩, ২০১৮, ০৭:২৭ পিএম
ফের ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের পরীক্ষা নেবে ঢাবি

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা পুনরায় নেয়া হবে। প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিলো। তবে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন শুধুমাত্র তারাই এ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

ঢাবির আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে মঙ্গলবার (২৩ অক্টোবর) ডিনস কমিটির একটি মিটিং অনুষ্ঠিত হয়। এ মিটিংয়েই পুনরায় পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষা নিয়ে যে অনাকাঙ্ক্ষিত সন্দেহের সৃষ্টি হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন সেটি পরখ করে দেখেছে এবং বিশ্ববিদ্যালয়ের মর্যাদা রক্ষার জন্য সঠিক সিদ্ধান্ত নিয়েছে।

আর পুনরায় পরীক্ষার সমন্বয় করবেন যৌথভাবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক রহমত উল্লাহ ও জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এমদাদ হোসেন।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন শুধুমাত্র তারাই এ পরীক্ষায় অংশ নিতে পারবেন। ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী সংখ্যা ১৮ হাজার ৪৬৩ জন। আবেদনকারীর সংখ্যা ছিল ৯৫ হাজার ৩৪১ জন।

গত ১২ অক্টোবর অনুষ্ঠিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এরপর পরীক্ষাটি বাতিল চেয়ে পুনরায় ভর্তি পরীক্ষা নেয়ার দাবি করেন শিক্ষার্থীরা।

প্রশ্ন ফাঁসের ঘটনায় গত ১৩ অক্টোবর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি ভর্তি পরীক্ষার আগে প্রশ্ন ফাঁস হয়েছিল বলে প্রতিবেদন জমা দেয়। এরপর অধিকতর তদন্তের স্বার্থে নতুন করে পাঁচ সদস্য বিশিষ্ট আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!