• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফের চালের দাম বৃদ্ধি: শঙ্কায় ব্যবসায়ী-ক্রেতা


নারায়ণগঞ্জ প্রতিনিধি এপ্রিল ২৬, ২০১৭, ০৬:২৪ পিএম
ফের চালের দাম বৃদ্ধি: শঙ্কায় ব্যবসায়ী-ক্রেতা

নারায়ণগঞ্জ: সারাদেশের মত নারায়ণগঞ্জের অন্যতম বাণিজ্যিক এলাকার নিতাইগঞ্জে আবারো বেড়েছে চালের দাম। বৈশাখের এসময়ে চালের দাম কমার পরিবর্তে উল্টো আরেক দফা বৃদ্ধি পাওয়ায় শঙ্কায় রয়েছেন ব্যবসায়ী ও ক্রেতারা। তবে আরো দাম বাড়বে বলে আশঙ্কা করছেন চাল ব্যবসায়ীরা।

বুধবার (২৬ এপ্রিল) সকালে শহরের নিতাইগঞ্জের চালের পাইকারী দোকান ঘুরে এসব তথ্য পাওয়া যায়।

জেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে প্রতি বস্তা চালে দাম বেড়েছে ২শ থেকে আড়াইশ টাকার মত। গত বছর থেকে শুরু করে দফায় দফায় চলের দাম বৃদ্ধিতে চরম ভোগান্তিতের পড়েছে সাধারণ মানুষ। তারই ধারাবাহিকতায় এখন পর্যন্ত চালের দাম বৃদ্ধি এবং ভোগান্তি অব্যাহত রয়েছে।

প্রতি বস্তা লতা চালে ২শ টাকা দাম বেড়ে এখন ২৩শ টাকা হয়েছে। মিনিকেট চলের দামও ২ থেকে আড়াইশ টাকা বৃদ্ধিতে ২৫শ থেকে ২৬শ ২০ টাকা হয়েছে। চিকন নাজির চালের দাম ২৫শ থেকে ২৬ শ টাকা হয়েছে। তবে মোটা নাজির চালের দাম সাড়ে ২২শ টাকায় পাওয়া যাচ্ছে। দেশি বাসমতি চালের ৫০ কেজির বস্তার দাম ৩ হাজার টাকা হয়েছে। গুটি স্বর্ণ চালের দাম ২ হাজার ৫০ টাকা হয়েছে। তবে চিকন স্বর্ণা চলের দাম  সাড়ে ২১শ টাকায় পাওয়া যাচ্ছে।

বৈশাখের এই সময়টাতে নতুন চাল বাজারে আসাতেই চলের দাম স্বভাবিকভাবে কমে যাওয়ার কথা। তবে এখন পর্যন্ত বাজারে নতুন চাল আসতে পারেনি। অন্যদিকে চালের ঘাটতিতে পড়েছে ব্যবসায়ীরা। ইতোমধ্যে সুনামগঞ্জের হাওরের বাঁধ ভেঙে দেড় লাখ হেক্টর ফসলি জমির বোরো ধান পানিতে তলিয়ে যায়। যেকারণে সেসব এলাকার চাষিদের পাশাপাশি সারাদেশের চাল ব্যবসায়ীদের কপালে হাত পড়েছে। কেননা এ বছরের চালের চড়া দামের রেকর্ড অন্য সব বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে। তাই কৃষকদের নতুন চালের আশায় ছিল চাল ব্যবসায়ীসহ সাধারণ মানুষ।

অন্যদিকে বৈরি আবহাওয়ার কারণে সারাদেশের কৃষকেরা ধান কাটতে পারছেনা, আর কাটলেও তা শুকোতে পারছেনা বলে বাজারজাত করা সম্ভব হচ্ছেনা। এসব কারণে বাজারে আসতে পারছেনা নতুন চাল। তাই হুহু করে বেড়েই চলেছে চালের দাম ।
আবার মজুদ থাকা চালের পরিমাণও দিনে দিনে কমতে শুরু করেছে, তাই দামও বাড়ছে। খুব শিগগিরেই বাজারে পর্যাপ্ত পরিমাণ নতুন চাল না আসলে চালের দাম কমবে কিনা, আর কমলেও কতটুকু কমবে তা নিয়ে শংঙ্কায় আছেন চাল ব্যবসায়ীরা।

তবে চালের দাম বৃদ্ধিতে সাধারণ ভোক্তারা পড়েছে ভোগান্তিতে। চলের দাম বাড়লেও তাদের বেতন কিংবা আয়তো আর বাড়বেনা। তাই নিম্ন আয়ের ব্যক্তিদের সংসারের খরচ চালাতে পড়তে হচ্ছে বিপাকে।

চাল ব্যবসায়ীরা বলেন, এমতাবস্থায় ভারত কিংবা পাশবর্তী দেশ থেকে চাল আমদানি করতে ট্যাক্সের পরিমাণটা কমিয়ে দিলে এসব সমস্যার সমাধান হয়তো অনেকাংশে সম্ভব। কেননা এমনিতে আমাদের দেশে গত বছর থেকে চালের চড়া দামে অস্থির হয়ে পড়েছে পুরো চাল বাজার। এরমধ্যে আবার সুনামগঞ্জের ফসলি জমি তলিয়ে গিয়ে বিশাল লোকাসানের কারণে চালের বাজারে আরো প্রভাব পড়বে। তাই এসব সমস্যা নিরসনে সরকারের উচিত বিকল্প ব্যবস্থা গ্রহণ করা। নতুবা চালের দাম বাড়বে ছাড়া কমবেনা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!