• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ফের জাতিসংঘে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী নিজাম উদ্দিন জিটু


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২২, ২০১৮, ০১:৫৫ পিএম
ফের জাতিসংঘে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী নিজাম উদ্দিন জিটু

ইঞ্জিনিয়ার মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

ঢাকা: ফের জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে যোগদিতে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হলেন দৈনিক গনকণ্ঠ ও দৈনিক বাংলা পত্রিকার সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু। জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে যোগদানের উদ্দেশ্যে গত ২০ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করেন, বাংলাদেশ সরকারের ডেলিগেইট হিসেবে তিনি জাতিসংঘের সাধারণ অধিবেশনসহ বিভিন্ন অনুষ্ঠান, সভা, সেমিনারে যোগদান  এবং প্রবাসীদের সংবর্ধ্বনা অনুষ্ঠানে অংশগ্রহন করবেন। এইবার নিয়ে তৃতীয়বার তিনি প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হলেন। এর আগে ২০১২, ২০১৬ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে গিয়েছেন।

নিজাম উদ্দিন জিতু  জাতিসংঘ সদর দফতর থেকে মুঠোফোনে সোনালীনিউজকে জানান, জাতিসংঘের সম্মেলন শেষে ২৮ সেপ্টেম্ব থেকে ১লা অক্টোবর পর্যন্ত কানাডায় অবস্থান করবেন। সেখানকার বাংলা কমিউনিটি ও কানাডা চেম্বার অব কমার্স - এর সেমিনারে যোগ দিবেন। এখান থেকে ২ অক্টোবর লন্ডনের উদ্দেশ্যে রওয়ারা হবেন। সেখানকার চেম্বার অব কমার্স ও বাংলা কমি্উনিটির নানা সেমিনার ও উৎসবে যোগ দিয়ে ৫ অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে।

আন্তরিক আচার ব্যবহার সামাজিক দূরদৃষ্টি আর তারুন্যে ভরা সৃজনশীল ও মেধাবী শিল্পোদ্যোক্তা মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু টেলিলিংক গ্রুপ, এ্যাম্পল এ্যানার্জি পাওয়ার লিঃ, দৈনিক বাংলা, দৈনিক গণকন্ঠ, সাপ্তাহিক টেলিলিংক এবং বাংলাখবর২৪ডটকম পত্রিকার সম্পাদক ও প্রকাশক। 

তিনি  প্রেসিডেন্ট চেয়ারম্যান এফবিসি্সিআই স্টেন্ডিং কমিটি রিলেটিং টু মিনিষ্টারি অফ পোস্ট,  টেলিকমিনিকেশন এন্ড ইনফরমেশন টেকনোলজি।

এছাড়াও তিনি শিল্পোদ্যোক্তাদের সর্বোচ্চ পার্লামেন্ট হিসেবে খ্যাত ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি’-এফবিসিসিআই’র চিফ অফ জেনারেল বোডি মেম্বার এবং এফবিসিসিআই ষ্ট্যাডিং কমিটি অন টেলিকমিউনিকেশন, প্রাইভেট ব্রডকাষ্টিং টিভি চ্যানেল, ক্যাবল টিভি নেটওয়ার্ক এবং প্রিন্ট মিডিয়া বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

গত সেশনেও তিনি অত্যন্ত সফলতার সাথে এফবিসিআই এর স্ট্যান্ডিং কমিটি অন ডিজি টালাইজেশন অব ট্রেড বোডিস এর স্থায়ী কমিটির চেয়ারম্যান এর দায়িত্ব পালন করছেন অত্যান্ত নিষ্ঠা ও দক্ষতার সাথে। এছাড়া বিশিষ্ট এই শিল্প উদ্যোক্তা বাংলাদেশ মোবাইল ফোন ব্যবসায়ী এসোসিয়েশন (বিএমবিএ) এর প্রতিষ্ঠাতা ও সভাপতি, বাংলাদেশ সংবাদ পত্র পরিষদ( বিএমবিএ)এর মহাসচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ এলাইমনি এসোসিয়েশন এর যুগ্ম আহ্বায়ক, টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স কল্যাণ ফোরাম এর সভাপতি, জাতীয় মানবাধিকার সোসাইটির সহ-সভাপতি, বাংলাদেশ মানবাধিকার উন্নয়ন কমিশনের পরিচালক।

 ইঞ্জিনিয়ার মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

এছাড়াও ঐতিহ্যবাহি বেগমগঞ্জ উপজেলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও উপদেষ্টসহ জাতীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। আত্মপ্রত্যয়ী দৃঢ়চেতা সংগ্রামী এই মানুষটি নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার তুষি গ্রামের এক সম্ভান্ত মুসলিম পরিবারে পাটোয়ারী বাড়ীতে জন্ম গ্রহন করেন। স্বনামধন্য ডা. মোঃ আব্দুল মতিন পাটোয়ারী এবং ফাতেমা বেগমের সুযোগ্য সন্তান ইঞ্জিঃ মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু। পরিবারের সদস্যরাও স্ব-মহিমায় উদ্ভাসিত। 

মেধার অধিকারী মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু কৃতিত্বের সাথে স্টার মার্কস নিয়ে এস.এস.সি এবং চৌমুহনী সরকারী এস.এ. কলেজ থেকে এইচ.এস.সি ও বি.এস.সি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এম.এস.সি ডিগ্রি কৃতিত্বের সাথে সম্পন্ন করেন, অতীশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে এম.বি.এ করেন, টেক্সটাইল ইনষ্টিটিউট থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেন এবং  টেক্সটাইল ইন্ডাষ্ট্রিজ ডেভেলোপমেন্ট সেন্টারে উচ্চতর প্রশিক্ষণ নেন এবং দেশ বিদেশের বহু ইন্ডাষ্ট্রি  পরিদর্শণ করে প্রচুর অভিজ্ঞতা অর্জন করেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ কল্যাণে এমএসএস পড়াশুনা করেন।

তিনি ২০১৪ সালে জাতিসংঘের ৬৭ সাধারণ অধিবেশনে যোগদান করে অভিজ্ঞতা অর্জন করেন। এছাড়া তিনি সরকারী ও বেসরকারী উদ্যেগে পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমন করে অভিজ্ঞতা সঞ্চয় করেন। কর্মজীবনে বিভিন্ন ক্ষেত্রে অভূতপূব সাফল্য ও অবদানের জন্য তিনি ব্যবসায়ী শিল্পপতিদের আন্তর্জাতিক প্রতিষ্ঠান  ওর্য়াল্ড ফেডারেশন অব বিজনেস প্রধান কার্যালয় (ইউএসএ) থেকে বিজ ইন্টারন্যাশনাল বিজনেস এ্যাওয়ার্ড ২০১৩ ও বিজ ইন্টারন্যাশনাল বিজনেস এ্যাওয়ার্ড ২০১৪ বাংলাদেশ পার্ট থেকে পর পর দু’বার নির্বাচিত হন। এছাড়া অসংখ্য পুরস্কার লাভ করেন। নিজ অভিজ্ঞতালব্ধ জ্ঞান, প্রজ্ঞা, সেবা ও দূরদৃষ্টি মনোভারে সুবাদে ব্যবসায়ী শিল্পপতিদের মাঝে তিনি অতি পরিচিত মুখ। তিনি সকলের দোয়া প্রার্থী। 

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!