• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফের দ্রুততম মানব মেজবাহ, মানবী শিরিন


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২২, ২০১৭, ০৭:২৯ পিএম
ফের দ্রুততম মানব মেজবাহ, মানবী শিরিন

ঢাকা: দেশের দ্রুততম মানব ও মানবীর মুকুট ধরে রাখলেন মেজবাহ আহমেদ ও শিরিন আক্তার। শনিবার (২২ জুলাই) রাজধানীল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত সামার অ্যাথলেটিক্স প্রতিযোগিতার ১০০ মিটার স্প্রিন্টে নিজেদের শ্রেষ্ঠত্ব বজায় রাখলেন নৌবাহিনীর এই দুই অ্যাথলেট। জাতীয় পর্যায়ে মেজবাহর এটি টানা ষষ্ঠ শিরোপা। অপরদিকে শিরিনের এটি টানা পঞ্চম শিরোপা।

প্রতিযোগিতার শেষ দিনে পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে ১০.৮০ সেকেন্ড সময় নিয়ে টানা ষষ্ঠবারের মত দ্রুত মানব হন মেজবাহ। ২০১৩ সালে বাংলাদেশ গেমস দিয়ে ১০০ মিটারের স্প্রিন্টে পথচলা শুরু তার। এরপর তিনটি জাতীয় মিট এবং দুটি সামার মিটে শ্রেষ্ঠত্ব অর্জন করেন মেজবাহ। অপরদিকে ১২.৩০ সেকেন্ড সময় নিয়ে টানা পঞ্চমবারের মতো দ্রুততম মানবী হন শিরিন। তিনটি জাতীয় মিট এবং দুটি সামার মিটে শ্রেষ্ঠত্ব অর্জন করেন বিকেএসপির সাবেক এই অ্যাথলেট।

দ্রুত মুকুট ধরে রাখতে পেরে উচ্ছ্বাসিত শিরিন আক্তার বলেন, এ নিয়ে জাতীয় পর্যায়ে মোট পাঁচবার (তিনবার জাতীয় চ্যাম্পিয়নশিপে, দুবার সামার চ্যাম্পিয়নশিপে) দ্রুততম মানবী হলাম। খুব ভাল লাগছে। আমি নৌবাহিনীর এ্যাথলেট হলেও কোচ আবদুল্লাহ হেল কাফি স্যারের কাছে বিকেএসপিতেই ট্রেনিং করেছি এই প্রতিযোগিতার জন্য। ট্রেনিংটা যদি আরও কিছুদিন চালিয়ে যেতে পারি, তাহলে আমার টাইমিংয়ের আরও উন্নতি হবে।

তিনি বলেন, শুধু দেশেই নয় আগামীতে বিদেশে যেসব মিট আছে, সবগুলোতেই অংশ নিয়ে প্রথম হতে চাই। আসন্ন এসএ গেমসের জন্য ভালভাবে প্রস্তুতি নিতে চাই। এসএ গেমসে আমার লক্ষ্য স্বর্ণপদক জেতা।

সম্প্রতি আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত ইসলামী সলিডারিটি গেমসে শিরিনকে বাদ দিয়ে সেখানে পাঠানো হয় আলিদা শিকদার নামের এক যুক্তরাষ্ট্র প্রবাসী অ্যাথলেটকে। যিনি পরে ওই আসরে গিয়েও নানা অজুহাতে ট্র্যাকে নামেননি। আজকের এই জয় কি সেই অবহেলারই উপযুক্ত জবাব? এমন প্রশ্নের জবাবে শিরিন বলেন, না, বিষয়টি মোটেও তা নয়। এটা রাগের কোন ব্যাপার নয়। ফেডারেশন আমাদের অভিভাবক হিসেবে যেটা ভাল মনে করেছেন, সেটাই করেছেন। কাজেই এগুলো নিয়ে আমার কোন মাথাব্যথা নেই। আমার পারফরম্যান্সের কিভাবে উন্নতি করা যায়, সেটাই আমার লক্ষ্য। আমাকে কোথায় পাঠানো হবে আর কোথায় পাঠানো হবে নাএগুলো আমার অভিভাবকরাই ঠিক করবেন।

আজকে দৌড়ের সময় একটু বাতাস ছিল, তাই টাইমিংটা (১২.৩০ সেকেন্ড) তত ভাল হয়নি। তারপরও এই টাইমিং নিয়ে মোটামুটি সন্তুষ্ট। আমার সেরা টাইমিং হচ্ছে ১১.৯৯ সেকেন্ড (ইলেকট্রনিক টাইমিং) এবং ১১.৮৪ সেকেন্ড (হ্যান্ড টাইমিং)। বললেন শিরিন।

ছেলেদের ১০০ মিটার স্প্রিন্টে নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পেরে খুশি নৌবাহিনীর অ্যাথলেট মেজবাহ বলেন, আমার খুব ভাল লাগছে যে আমি শামীম স্যারের টানা ছয় বারের জাতীয় পর্যায়ে দ্রুততম মানব হওয়ার রেকর্ডটি স্পর্শ করতে পেরেছি। যদি আজ জিততে না পারতাম তাহলে আমার জন্য খুব দুঃজনক ব্যাপার হত। কেননা সামনেই আমি বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেলতে যাব। ওখানে যাওয়ার আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে এই জয়টা খুব দরকার ছিল। যদিও এই টাইমিংয়ে সন্তুষ্ট নই। অবশ্য এই পুরনো ও ধীরগতির ট্র্যাকে দৌড়ে ভাল টাইমিং করা সম্ভব নয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!