• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফের ধর্মঘটের হুমকি দোকান মালিক সমিতির


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৯, ২০১৬, ১০:০৮ পিএম
ফের ধর্মঘটের হুমকি দোকান মালিক সমিতির

ঢাকা : নভেম্বরের মধ্যে বর্ধিত ভ্যাট প্রত্যাহার করে আগের ‘প্যাকেজ ভ্যাট’ বহালের ঘোষণা না দিলে আবারও ধর্মঘটে নামার হুমকি দিয়েছে দোকান মালিক সমিতি। বুধবার (৯ নভেম্বর) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংবাদ সম্মেলন করে এই হুমকি দেয় তারা।

সংবাদ সম্মেলনে দোকান মালিক সমিতি সভাপতি এস এ কাদের কিরন বলেন, নভেম্বর মাসের মধ্যে আমাদের দাবি না মেনে নিলে আমাদের সামনে সহজ পথ খোলা আছে। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করব,  আবারও দোকানে তালা মেরে ঘরে বসে থাকব।

তিনি আরও বলেন, এই ধর্মঘটে শুধু আমরা একারাই নয়, আমাদের সঙ্গে কাঁচামালের দোকান মালিক সমিতিও আছে। তারা যদি দুদিন দোকান ও কাঁচামালের বাজার বন্ধ রাখে তাহলে রাস্তায় নেমে আমাদের ভাঙচুর, জ্বালাও-পোড়াও করা লাগবে না। এমনিতেই কাজ হয়ে যাবে।

সংবাদ সম্মেলনে সমিতি জানায়, চলতি (২০১৬-১৭) অর্থবছর থেকে ঢাকার দুই সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের উপর আরোপিত প্যাকেজ ভ্যাট দ্বিগুন করে ২৮ হাজার টাকা করা হয়। আমাদের পক্ষে এতো ভ্যাট দেয়া সম্ভব না। আমরা এবছর ২০ শতাংশ পর্যন্ত বর্ধিত হারে প্যাকেজ ভ্যাট দিতে পারব।

প্রতি বছর দোকান মালিকরা জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবারবি) নির্দিষ্ট অংকের ভ্যাট দিয়ে থাকেন, যা প্যাকেজ ভ্যাট নামে পরিচিত। এর মধ্যে ২০১২ সালে মূসক ও সম্পূরক শুল্ক আইনে তা পরিবর্তন করে বর্তমানে ১৫ শতাংশ হারে ভ্যাট ধরা হয়।

চলতি বছরের জুলাই থেকে নতুন প্যাকেজ ভ্যাট আইন কার্যকর করা কথা থাকলেও ব্যবসায়ীদের দাবির মুখে তা একবছর পিছিয়ে দেন অর্থমন্ত্রী। তবে এই একবছরের জন্য প্যাকেজ ভ্যাটের পরিমাণ বাড়িয়ে দ্বিগুণ করা হয়।

ব্যবসায়ীরা জানান, আমরা আগের প্যাকেজ ভ্যাট বহালের দাবিতে আন্দোলন করে আসছি। এসময় এনবিআর কর্মকর্তাদের বিরুদ্ধে হয়রানির অভিযোগের পাশাপাশি ১৫ শতাংশ হারে ভ্যাট আদায়ের জন্য ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) প্রথমে বড় বড় দোকানগুলোতে, পরে মাঝারি দোকানগুলোতে বসানোর প্রস্তাব করেন সভাপতি কাদের।

সংবাদ সম্মেলনে সমিতির মহাসচিব মো. শাহ আলম খন্দকার বলেন, রুটি, বিস্কুট ও প্লাস্টিকের হাওয়াই চপ্পল ভ্যাটের আওতামুক্ত রাখতে হবে। তাছাড়া ২০১৫-১৬ অর্থবছরের প্যাকেজ ভ্যাটের সঙ্গে আরও ২০ শতাংশ যোগ করে ভ্যাটের হার পুনঃনির্ধারিত করে নতুন আইনে প্যাকেজ ভ্যাট স্থায়ীভাবে সংযোজনের দাবি জানান তিনি।

গত ২ নভেম্বর একই দাবিতে ব্যবসায়ী ঐক্য ফোরামের ব্যানারে তারা ধর্মঘটও করেছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!