• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফের নাম পরিবর্তন হচ্ছে ও.ইন্ডিজ ক্রিকেট বোর্ডের


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৭, ২০১৭, ০৯:৪৯ পিএম
ফের নাম পরিবর্তন হচ্ছে ও.ইন্ডিজ ক্রিকেট বোর্ডের

ঢাকা: ক্যারিবিয়ান ক্যালিপসোর সুরটা কেমন কেটে যাচ্ছে বেশ ক’ বছর ধরেই। আশি-নব্বইয়ের দশকে যে ওয়েস্ট ইন্ডিজ দলটা একটানা পনেরো বছর অজেয় ছিল টেস্ট সিরিজে, সেই ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডসদের উত্তর প্রজন্ম কিনা টেস্ট র‍্যাংকিংয়ের দুই-তিন- চার নম্বরে নয়, একেবারে আট নম্বরে! ইতিহাস নতুন করে লিখে আগামী বছরের চ্যাম্পিয়নস ট্রফির আসর বসবে একদিনের ক্রিকেট বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়নদের ছাড়াই!

ক্যারিবিয় ক্রিকেটার বলতে এখন কেবল দুনিয়াজোড়া ঘরোয়া টি-টোয়েন্টি লিগে ক্ষণিকের বিনোদন? আন্তর্জাতিক ক্রিকেটে কি স্যামি-গেইলদের আবেদন আসলেই ফুরিয়ে গেছে? জবাবটা যে অবশ্যই ‘না’ তার প্রমাণ তো সদ্য গত টি-টোয়েন্টি বিশ্বকাপই। তারপর আবার সেই ওয়েস্ট ইন্ডিজই! দ্বন্দ্ব আর আর্থিক সমস্যাকবলিত বোর্ডের কর্মকর্তারা সমস্যা সমাধান করতে না পারলেও আবারো বোর্ডের নাম বদলাতে যাচ্ছেন।

১৯২০-এর দশকের শুরুতে এ সংস্থাটি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট কন্ট্রোল বোর্ড নামে গঠিত হয়। ১৯২৬ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পূর্ণাঙ্গ সদস্য হিসেবে স্বীকৃতি পায়। ১৯৯৬ সালে আবারো নাম পরিবর্তন করে রাখা হয় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি)। ২০ বছর পর আবারো নাম বদলের সিদ্ধান্ত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের বর্তমান প্রশাসন। পরিবর্তনের পর ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের নতুন নাম হবে ‘ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ’।

পাশাপাশি ‘উইন্ডিজ’ নামে একটি কোম্পানিও যুক্ত হবে, যারা দেশটির ক্রিকেট ব্র্যান্ডকে বাণিজ্য হিসেবে তুলে ধরবে। বিষয়টি জানিয়েছেন দেশটির ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি ডেভিড ক্যামেরন। তিনি বলেন, ‘আমি একজন ব্যবসায়ী। জানি, কীভাবে ব্যবসা চালাতে হয়। আমাদের বুঝতে হবে স্পোর্টস একটি জনপ্রিয় ব্যবসা। দেশ চালানোর ক্ষেত্রে একটা সরকারের যেমন ভূমিকা থাকে, ক্রিকেট চালানোর ক্ষেত্রেও বোর্ডের তেমন ভূমিকা থাকা উচিত।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!