• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফের নিউ মার্কেট মোড় অবরোধ গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৪, ২০১৭, ০৩:১১ পিএম
ফের নিউ মার্কেট মোড় অবরোধ গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের

ঢাকা: মঙ্গলবার সকাল ১১টা থেকে ক্যাম্পাস সংলগ্ন নীলক্ষেত মোড় এলাকার সড়ক অবরোধ করেন গার্হস্থ্য অর্থনীতির শিক্ষার্থীরা। ফলে ওই এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

তাদের অবরোধের কারণে নিউ মার্কেটের ১ নম্বর গেইট, আজিমপুর, ঢাকা বিশ্ববিদ্যালয় ও মিরপুর রোডের দিকে চারটি গুরুত্বপূর্ণ রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে। ফলে আশপাশের বিভিন্ন সড়কে সৃষ্টি হয়েছে যানজট।

ঢাকার আজিমপুরের এ কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে গতবছর সেপ্টেম্বরে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এই দাবিতে সোমবারও চার ঘণ্টা নিউ মার্কেট মোড় অবরোধ করে বিক্ষোভ দেখান তারা।

গত ১১ মার্চ থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে আসা এই শিক্ষার্থীরা বলছেন, দাবি পূরণ না হলে তারা ক্লাসে ফিরবেন না।

সোমবারের কর্মসূচি শেষে আন্দোলনকারীরা মঙ্গলবার আবারও অবরোধের ঘোষণা দেয়ায় সকাল থেকেই নিউ মার্কেট ও নীলক্ষেত এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন থাকতে দেখা যায়। গার্হস্থ্য অর্থনীতি কলেজের আশপাশে দেখা যায় অন্তত ছয়টি পুলিশ ভ্যান।

এর মধ্যেই সকাল ১০টার দিকে কলেজের ভেতরে বিক্ষোভ শুরু করেন আন্দোলনকারীরা। পরে তারা মিছিল নিয়ে এসে নিউ মার্কেট মোড়ের চৌরাস্তায় বসে পড়েন।

নিউ মার্কেট মোড়ের কাছেই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের অবস্থান। এ পথ দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেও যাওয়া যায়। যান চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েন গুরুত্বপূর্ণ এই সড়কের যাত্রীরা।

আন্দোলনের সমন্বয়ক সাবরিন সুলতানা সুমি নূর বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের ধারাবাহিক আন্দোলন অব্যাহত থাকবে। যতদিন দাবি আদায় না হবে ততদিন ক্লাস-পরীক্ষায় কোনো শিক্ষার্থী অংশ নেবেন না।

আরেক শিক্ষার্থী ক্লদিং অ্যান্ড টেক্সটাইল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী শাম্মী সোমা বলেন, ‘রাজপথ ছাড়া কোনো আন্দোলন হয় না, তাই এখানে এসেছি। যতদিন পর্যন্ত মন্ত্রণালয় থেকে আশ্বাস না পাচ্ছি, রাজপথ ছাড়ছি না।’

আন্দোলন শুরুর পর থেকে কলেজের শিক্ষকরা তাদের বাসায় ফোন করে হুমকি দিচ্ছেন অভিযোগ করে সোমা বলেন, ‘কলেজে অভিজ্ঞ শিক্ষক নেই। দুই বছর হয়ে গেল, এখনও প্রথম বর্ষের রেজাল্টই পাইনি; প্রশাসনিক, অ্যাকাডেমিক অনেক ধরনের সমস্যা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে গেলে এসব সমস্যা কমবে বলেই আমরা আন্দোলন করার সিদ্ধান্ত নিয়েছি।’

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!