• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফের বাইশ গজে ক্যান্সার জয়ী ক্যারবেরি


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১১, ২০১৭, ০৪:০০ পিএম
ফের বাইশ গজে ক্যান্সার জয়ী ক্যারবেরি

ঢাকা: ‘ক্যান্সার’ হলে আর রক্ষা নেই’ এই কথাটি এখন আর শতভাগ ঠিক নয়। ক্যান্সার ভয়াবহ ব্যধি, এতে কোন সন্দেহ নেই; কিন্তু এই রোগের হাত থেকে নিস্তার পাওয়া কিংবা লড়াই করে এই প্রাণঘাতী রোগকে পরাজিত করার অসংখ্য নজির এই পৃথিবীতে আছে। ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং-ই তার বড় উদাহরণ। মরণঘাতী ক্যান্সারকে জয় করে ঠিকই মাঠে ফিরেছেন তিনি। এই লড়াইয়ে জয় ছিনিয়ে ফের বাইশ গজে নামতে চলেছেন আরও এক ক্রিকেটার। তিনি ইংল্যান্ডের সাবেক ওপেনার মাইকেল ক্যারবেরি।

গত বছর জুলাইয়ে ক্যান্সার ধরা পড়ায় কাউন্টির মাঝপথ থেকেই সরে দাঁড়ান মাইকেল ক্যারবেরি। ২০১০ সালের নভেম্বর থেকে অসুস্থ ছিলেন। ফুসফুসের একটি অংশে রক্ত জমাট বাঁধার কারণে বার বার অসুস্থতায় পড়তে হয় তাঁকে। চিকিৎসার পাশাপাশি খেলাও চালিয়ে যাচ্ছিলেন ক্যারবেরি। দেশের হয়ে শেষ টেস্ট খেলেছেন ২০১৪ সালে। ধকল নিতে না পারায় আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও কাউন্টি খেলতেন।

ছয় মাস আগে অস্ত্রোপচার করে তাঁর টিউমার বাদ দেন চিকিৎসকরা। হ্যাম্পশায়ারের ডিরেক্টর গাইলস হোয়াইট বলেন, ‘সফল ভাবে অস্ত্রোপচার হওয়ার পর ক্যারবেরি অনেকটাই সুস্থ হয়ে উঠেছেন। খুব শিগগিরই মাঠে ফিরতে চলেছেন তিনি। তাঁকে সব ধরনের সাহয্য করতে আমরা প্রস্তুত।’

৩৬ বছর বয়সী সাবেক এই ইংলিশ ক্রিকেটার দেশের হয়ে ছয়টি টেস্ট এবং ছয়টি ওয়ানডে খেলেছেন। দু’টি হাফ সেঞ্চুরি করলেও টেস্টে তাঁর দৃঢ় মানসিকতার প্রশংসা করেছিলেন অনেক বিশেষজ্ঞই। ক্যান্সার জয় করে জাতীয় দলে তাঁর ফেরার অপেক্ষায় ক্রিকেটবিশ্ব।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!