• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফেসবুক-টুইটার বন্ধে বিপক্ষে অবস্থান মোস্তাফা জব্বারের


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জানুয়ারি ২৪, ২০১৮, ০১:৩৩ পিএম
ফেসবুক-টুইটার বন্ধে বিপক্ষে অবস্থান মোস্তাফা জব্বারের

ঢাকা : প্রশ্ন ফাঁস ঠেকাতে এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ থাকবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার (২৩ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান। চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে। পরীক্ষা চলাকালে কেবল ওই তিন ঘণ্টাই বন্ধ থাকবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো।

এদিকে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার বন্ধের বিপক্ষে অবস্থান নিয়েছেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা যে সিদ্ধান্ত দেবেন সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর নির্ধারিত সময় সকাল ১০টা। এর আধঘণ্টা আগে অর্থাৎ ৯টা ৩০ মিনিটে পরীক্ষার্থীকে নিজ আসনে বসতে হবে। এর পরে কেউ এলে তাকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষার ৩০ মিনিট আগে প্রশ্নপত্রের প্যাকেট খুলে তা বণ্টন করতে হবে। এর এক মিনিট আগেও প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে না। কেউ খুলে ফেললে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, প্রশ্নপত্রের প্যাকেট কেউ আগে খুলে ফেলছে কিনা তা তদারকি করতে নির্ধারিত একটি টিম থাকবে। এই টিম কেন্দ্রে কেন্দ্রে গিয়ে বিষয়টি পর্যবেক্ষণ করবে। কোথাও প্রশ্নপত্র আগে খোলা হলে ওই কেন্দ্রের সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বিটিআরসিকে (বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন) একটা নির্ধারিত সময়ের জন্য ফেসবুক বন্ধ রাখার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছি। কতক্ষণ বন্ধ থাকবে সে সময়টা উল্লেখ করছি না, আলাপ করে সময় নির্ধারণ করা হবে। একেবারে বন্ধ তা নয় একটা নির্ধারিত সময়ের জন্য বন্ধ রাখার কথা বলা হয়েছে।

ফেসবুক ছাড়া আরো অন্যান্য যোগাযোগ মাধ্যম আছে যেখানে প্রশ্ন ফাঁস হয়-এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে নাহিদ বলেন, ‘আমি ফেসবুক বলতে বুঝিয়েছি প্রযুক্তিগত বিষয়গুলো। আমি কেবল একটার নাম উল্লেখ করেছি। প্রযুক্তিগত যে সুযোগগুলো প্রশ্ন ফাঁসকারীরা নেয় সেগুলো যাতে বন্ধ করা যায়। বিটিআরসি চিন্তা করছে কী কী মাধ্যমে এটা হতে পারে। কীভাবে এগুলো বন্ধ করা যায়।’

শিক্ষামন্ত্রী বলেন, এটা নির্ধারিত সময়ের জন্য হলে তাতে কেউ ক্ষতিগ্রস্ত হবেন না। দু-তিন ঘণ্টায় কিছু হবে না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!