• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ফেসবুকে ‘ভুয়া লাইক’ পাওয়া যায় যেভাবে!


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক সেপ্টেম্বর ১৬, ২০১৭, ১০:৩৪ এএম
ফেসবুকে ‘ভুয়া লাইক’ পাওয়া যায় যেভাবে!

ঢাকা: নকলে পৃথিবী সয়লাব। চারদিকে নকলের ছড়াছড়ি। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও এর প্রভাব রয়েছে। ফেসবুকেও নকল বা ফেক আইডি চোখে পড়ে। এমনটি নকল লাইকেরও বন্যা বয়ে যায়।

ফেসবুকে ‘নকল লাইক’! সেও আবার হয় নাকি? জোকস নয় এটা সত্য। সম্প্রতি ফেসবুকের একটি ভুলের কারণেই এমনটা হচ্ছে বলে জানা গিয়েছে। লোয়া বিশ্ববিদ্যালয় ও লাহোর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের চোখে প্রথম ধরা পড়ে ফেসবুকের এই গড়মিল।

বিজ্ঞানীরা তদন্ত করে জানতে পেরেছেন ‘কলিউশান নেটওয়ার্ক’-এর মাধ্যমে বিনামুল্যে কোটি কোটি নকল লাইক পাওয়া সম্ভব হচ্ছে। বিজ্ঞানিরা জানিয়েছেন এই নেটওয়ার্কের অন্তর্ভুক্ত হতে আপনার অ্যাকাউন্টেরর প্রায় সব অ্যাকসেস গ্র্যান্ট করতে হবে। এটা করে ফেললেই আপনি যুক্ত হয়ে যাবেন ঐ নেটওয়ার্কে।

নোকিয়া ৬, গ্যালাক্সি নোট ৮, মটো জি৫এস প্লাস, এলজি ভি৩০ সহ আরও কিছু ট্রেন্ডিং ফোনে অ্যাপল আইমুভি, স্পোটিফাই- এর মতো কিছু অ্যাপে ফেসবুক দিয়ে লগ ইন করলে এই নেটওয়ার্কে ঢুকে পড়বেন। এরপর আপনি কিছু পোস্ট করলে তাতে শুরু হবে কোটি কোটি লাইক।

সিবিএস নিউজ এক রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ব্যাবহৃত হয়েছিলো এই পদ্ধতি। তবে তা রাষ্ট্রপতি পদপ্রার্থীর ভালোর জন্য নাকি ক্ষতি করতে করা হয়েছিল তা জানা যায়নি।

তবে এই নেটওয়ার্কে যোগ দেওয়াটা কোন বুদ্ধিমানের কাজ নয় কারন বিজ্ঞানীরা জানিয়েছেন এর মাধ্যমে খুব সহজেই আপরাধ করা যায়।
তখন আপনি আপরাধ না করেই ফেঁসে যেতে পারেন এই কারণে। সূত্র: গিজবট


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!