• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ফ্রান্সে সশস্ত্র বাহিনী প্রধানের পদত্যাগ


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২০, ২০১৭, ০৯:৫৭ এএম
ফ্রান্সে সশস্ত্র বাহিনী প্রধানের পদত্যাগ

ঢাকা: প্রতিরক্ষা বাজেট কমানো নিয়ে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বিরোধের জেড়ে পদত্যাগ করেছেন ফ্রান্সের সশস্ত্র বাহিনী প্রধান জেনারেল পিয়েহ দ্য ভিলিয়ে। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে ফ্রান্সের সামরিক বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পান জেনারেল ভিলিয়ে। জুনে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার মেয়াদ বাড়ান। 

এক বিবৃতিতে ৬০ বছর বয়সী ভিলিয়ে বলেছেন, তিনি অর্থনৈতিক সীমাবদ্ধতার মধ্যে থেকেই ফ্রান্সের প্রতিরক্ষা বাহিনীকে ক্রমশ কঠিন হয়ে ওঠা কাজও করাতে সক্ষম রাখার চেষ্টা করে এসেছেন। কিন্তু এখন আর তার পক্ষে সেটি করা সম্ভব নয়।

তার পদত্যাগপত্র ম্যাক্রোঁ গ্রহণ করেছেন বলেও জানিয়েছেন ভিলিয়ে। ম্যাক্রোঁ ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দু’মাসের মাথায় গত সপ্তাহে তার সঙ্গে ভিলিয়ের তীব্র বিরোধ বাধে।

ম্যাক্রোঁ রাষ্ট্রীয় ব্যয়ের রাশ টেনে ধরার চেষ্টায় ৫ বছরে ৬ হাজার কোটি ইউরো সঞ্চয়ের লক্ষ্যে প্রতিরক্ষা ব্যয় ৮৫ কোটি ইউরো কমানোর প্রস্তাব রাখেন। আর গত সপ্তাহে ম্যাক্রোঁ সরকার ২০১৭ সালের প্রতিরক্ষা বাজেট কাটছাঁটের পরিকল্পনা ঘোষণা করে।

ওদিকে, পিয়েহ দ্য ভিলিয়ে পার্লামেন্টে রুদ্ধদ্বার এক শুনানিতে হাজির হয়ে কড়া ভাষায় ম্যাক্রোঁর প্রতিরক্ষা বাজেটে এ কাটছাঁটের প্রতিবাদ জানান। তিনি বলেন, বাজেট নিয়ে তার সঙ্গে সরকারের সংঘাতে জড়ানো উচিত নয়।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!