• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফ্রান্সে স্বপ্নবাজ বাংলাদেশি তরুণদের সংগঠন বিসিএফ


মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স (প্যারিস) ফেব্রুয়ারি ১, ২০১৮, ১১:০৮ এএম
ফ্রান্সে স্বপ্নবাজ বাংলাদেশি তরুণদের সংগঠন বিসিএফ

ঢাকা: ফ্রান্স ভ্রমণে এসে এক বাংলাদেশি দম্পতি সম্প্রতি পাসপোর্ট, নগত অর্থসহ হ্যান্ড ব্যাগ হারিয়ে নিরুপায় হয়ে পড়েন। ট্রেন ষ্টেশনে বসে অসহায়ের মত ভাবছিলেন যাবেন কোথায়, থাকবেন কোথায়, কি করবেন।

এক বাংলাদেশি তাদের এ দুরবস্তার কথা লিখে “বিসিএফ” নামক ফেসবুক পেজে পোষ্ট করেন, পোষ্ট দেখে গ্রুপের এক সদস্য সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন, তিনি ষ্টেশনে এসে তাঁদের নিজ ঘরে নিয়ে গেলেন, প্রাথমিকভাবে তাঁদের থাকার ব্যবস্থা হয়ে গেলে, পরে গ্রুপের মেম্বার ও দূতাবাসের সহযোগীতায় প্রয়োজনীয় ডকুমেন্টের ব্যবস্তা করে তাঁরা দেশে ফিরে গেলেন।

ফ্রান্সে অভিবাসনের আশায় বাংলাদেশ থেকে আসা এক হিন্দু পরিবার প্যারিসের মেট্রো স্টেশনের ভিতর দিনযাপন করছেন। এ খবর বিসিএফ এ পোষ্ট হবার পর গ্রুপের এক মেম্বার এসে মেট্রো স্টেশন থেকে তাঁদের সংস্থার নিরাপদ আশ্রয়ে দিয়ে এলেন, প্রতিনিয়ত এই গ্রুপের মাধ্যমে কারো না কারো চাকুরি হচ্ছে, বাসা ভাড়া, সিট ভাড়া হচ্ছে। অভিবাসন সংক্রান্ত সমস্যা ও সমাধান চেয়ে প্রবাসীরা পোষ্ট করছেন, গ্রুপের সক্রিয় সদস্য যিনি এ বিষয়ে জানেন তিনি সঠিক উত্তর দিচ্ছেন।

একবিংশ শতাব্দীতে ফেইসবুক তথা প্রযুক্তির ভিন্নতরভাবে ব্যবহার করে একটি কমিউনিটির অভিবাসন, আবাসন, কর্মসংস্থান সমাধান করা ও যে সম্ভব, অবাধ তথ্য শেয়ারের মাধ্যমেও যে একটি কমিউনিটিতে ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব তা প্রতিয়মান হচ্ছে ফ্রান্সে এক দল স্বপ্নবাজ বাংলাদেশি তরুণদের গড়ে তোলা এ অলাভজনক সেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)এর মাধ্যমে।

২০১২ সালের পহেলা ডিসেম্বর কমিউনিটিতে নিঃস্বার্থভাবে ব্যতিক্রমী সার্বিক সহযোগিতার উদ্দেশ্যে বিসিএফ যাত্রা শুরু করে গ্রুপের মেম্বার সংখ্যা এখন পনের হাজারেরও বেশী, যার অধিকাংশই ফ্রান্স প্রবাসী।

অনলাইনের বাইরে ও ফ্রান্সের বাংলাদেশি প্রবাসীদের ফরাসি নাগরিকত্ব লাভে উদ্বূদ্ধ, উৎসাহ ও অনুপ্রেরণা প্রদানের লক্ষ্যে ২০১৭ সালের মে মাসে বিপুল সংখ্যক প্রবাসীর অংশগ্রহনে “ফরাসি নাগরিকত্ব লাভের সঠিক উপায় ও ইন্টারভিউ” প্রস্তুতি শীর্ষক বিশেষ সেমিনার আয়োজন করে বিসিএফ। প্যারিসের গার দ্য নর্দে প্রথমবারের মত এ সেমিনারে ফ্রান্সের বিভিন্ন প্রান্ত থেকে শতাধিক ডেলিগেটর উপস্তিত ছিলেন।

গত বছরের ২৩ জুন সন্ধ্যায় প্যারিসের পোর্ট দো লা স্যাপেলে পবিত্র রমজান মাসে বি সি এফ ‘রমজান সলিডারিটি’ নামে প্যারিসের রাস্তায় ক্ষুধার্ত, অসহায়, সুবিধা বঞ্চিত ৫০০ শরণার্থীদের মাঝে আসা খাবার বিতরণ করেছে সংঘঠনটি।

দূরারোগ্য ক্যান্সার আক্রান্ত প্রয়াত ফ্রান্স প্রবাসী হুমায়ন কবিরকে বিসিএফ’র মাধ্যমে এক লক্ষ ষোল হাজার টাকা আর্থিক সহযোগিতা প্রদান করে ফ্রান্স প্রবাসী বাংলাদেশিরা।

ফ্রেঞ্চ ড্রিম, এবার স্বপ্ন দেখো, স্বপ্ন দেখাও-এই দুইটি স্লোগানকে সামনে রেখে ( BREVET) প্রিমিয়ার ডিপ্লোমা সনদ, ফ্রেঞ্চ ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্রি/মাস্টার্স ডিগ্রি এবং পিএইচডি ডিগ্রি  প্রাপ্ত কৃতি ছাত্র- ছাত্রীদের ৪ আগস্ট ২০১৭ সম্মাননা দিয়েছে বিসিএফ।

গুড প্ল্যানেট এবং ফ্রেন্ডশীপ ফ্রান্সের আমন্ত্রণে ১০ সেপ্টেম্বর ২০১৭ বিসিএফ ফ্রান্সের বুকে দিনব্যাপী “বাংলা ডে” উদযাপন করে।মনোরম পরিবেশে দেশের কৃষ্টি কালচার তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের গান, পুঁথি সাহিত্য, শিশুদের চিত্রাঙ্কন, বাংলাদেশের লাল সবুজ পতাকা,সোনালী আঁশ অর্থাৎ পাটের তৈরী পণ্য, বেতের তৈরি জিনিসপত্র, পুরাতন জামদানি ও মসলিন কাপড়,আমাদের দেশের ঐতিহ্যবাহী নৌকার ছোট ছোট মডেল,ভ্যান গাড়ি, রিকশা, আলোকচিত্র, পোস্ট কার্ড ও ফ্যাসটুন অনুষ্টানে সকলের বিশেষ দৃষ্টি কেড়েছে।

অনুষ্ঠানটি বিপুল সংখ্যক ফরাসী তথা ইউরোপীয়ান লোকজনের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে উৎসব মুখর হয়ে ওঠে। ফ্রান্স ও বাংলাদেশের ‘সেতু বন্ধন’ হিসেবে পরিণত  সমগ্র এ অনুষ্ঠানটি দেখে মনে হচ্ছিলো, এ যেনো ফ্রান্সের বুকে এক টুকরো বাংলাদেশ।

ফ্রান্স প্রবাসীদের মধ্যে জ্ঞান চর্চা এবং একটি জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে ১৬ অক্টোবর ২০১৬ শতাধিক প্রতিযোগীর অংশগ্রহণে বিসিএফ আনন্দ সুপার কুইজের আয়োজন করে।

বাংলাদেশের বিজয় দিবস উদযাপন উপলক্ষে ফ্রান্সে প্রথম প্যারিসের লা কর্নভ মাঠে বিসিএফ ও বাংলাদেশ ক্রিকেট ক্লাব প্যারিসের যৌথ আয়োজনে আটটি দলের অংশগ্রহনে ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে।

ফ্রান্সে বসবাসরত বিভিন্ন পেশাজিবী,বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রী, চিকিৎসক প্রকৌশলীসহ হাই স্কীলড প্রফেশনালদের নিয়ে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেনের সাথে ২৬ জানুয়ারী ২০১৮ বৈঠকের আয়োজন করে বিসিএফ। প্রবাসে নব প্রজন্মের এই হাইস্কিলদের তাঁদের মেধা ও শ্রমে প্রবাসে দেশের ভাবমূতি উজ্জল করার আহবান জানান রাষ্ট্রদূত।

‘Paris fais-toi belle’ অর্থাৎ  ‘Paris is beautiful’ এই স্লোগানকে সামনে রেখে প্যারিসের পরিষ্কার পরিছন্নতার কাজে অংশ নিয়েছে বিসিএফ। ৩০ সেপ্টেম্বর ২০১৭ প্যারিস ১৩ এর Rue du Chevaleret এর ১ থেকে ১৫৩ পর্যন্ত ২৮ জন প্রবাসী বাংলাদেশি হাতে গ্লাভস আর ময়লা রাখার প্লাস্টিকের বস্তা নিয়ে ফুটপাথের নানা ময়লা আবর্জনা পরিষ্কার করছিল ।একরাশ বিস্ময় নিয়ে এ দৃশ্য দেখে পথচারীরা বাংলাদেশিদের সাধুবাদ জানিয়েছিল।

এ ছাড়া ও বিসিএফ প্রবাসীদের স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ, অসহায় সুবিধা বঞ্চিত মানুষের জন্য শীতের কাপড় বিতরন,বাংলাদেশের বিশেষ দিবস সমূহ উদযাপন সহ বিভিন্ন অনুষ্টানের আয়োজন করে ইতিমধ্যে প্রবাসীদের আস্থার ঠিকানায় পরিণত হয়েছে। অন্যান্য সংঘঠনগুলো যখন জনকল্যাণমুখী কাজ ব্যতিরেখে একক আমিত্ব প্রকাশ ও লোক দেখানো অনুষ্টানে মত্ত তখন ভিন্নধারার এ সংগঠন প্রবাসীদের নজর কেড়েছে।

বিসিএফএর পরিচালক মো. নূর বলেন আমাদের এ সংঘঠনে একক কোন নেতা নেই, এর সদস্যরাই মূল চালিকা শক্তি,এটি তিন স্তর বিশিষ্ট পরিচালনা পর্ষদ দ্বারা পরিচালিত হয়।

নূর বলেন ফ্রান্সে বেড়ে উঠা তরুণ প্রজন্ম যাতে নিজ গন্ডি থেকে বের হয়ে ফ্রান্সের মূলধারা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!