• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ফ্রান্সের পর যুক্তরাষ্ট্রকে হারাল বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২১, ২০১৮, ০১:২৩ পিএম
ফ্রান্সের পর যুক্তরাষ্ট্রকে হারাল বাংলাদেশ

ঢাকা: বিশ্বকাপ ফুটবল নিয়ে গত এক মাস মাতামাতি করেছে বাংলাদেশ। যদিও বিশ্বকাপে বাংলাদেশের অংশগ্রহণ নেই। তবুও বিশ্বকাপ এলেই এদেশ ফুটবল নিয়ে মেতে থাকে। বর্তমানে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অবস্থা তথৈবচ। ফিফা র‌্যাংকিংয়ে অবস্থান ১৯৩-এ। তাদের কাছ থেকে সুখবর পাওয়াটা তাই দূরের বাতিঘর।

তবে বাংলাদেশকে সুখবর দিয়েছে যুক্তরাষ্ট্রের শিকাগোতে শুরু হওয়া অলিম্পিক ইউনিফাইড ফুটবল টুর্নামেন্ট। নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ের বিপক্ষে হারলেও পরের দুই ম্যাচে ঘুরে দাঁড়িয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে বাংলাদেশ ইউনিফাইড দল। শুক্রবার স্বাগতিকদের বিপক্ষে ৩-০ গোলের জয়েই সেমিফাইনাল নিশ্চিত হয়েছে বাংলাদেশের। আগের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে বাংলাদেশের জয় ছিল ২-১ গোলে।

ইউনিফাইড ফুটবল দলটি প্রতিবন্ধী ও শারীরিকভাবে সুস্থ ফুটবলারদের সমন্বিত দল। মোট ১৫ জনের দলে আটজন শারীরিক প্রতিবন্ধীর সঙ্গে সাতজন সম্পূর্ণ সক্ষম ফুটবলার খেলতে পারছেন। একাদশে খেলতে পারেন ছয়জন প্রতিবন্ধীর সঙ্গে পাঁচজন সক্ষম খেলোয়াড়।

শুক্রবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথমার্ধেই সোহানুর রহমান সোহানের গোলে এগিয়ে যায় বাংলাদেশ। স্বাগতিকদের বিপক্ষে দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল করেন আতিফ ও আহসানুর রহমত। যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিপক্ষে কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেনি। অবশ্য টুর্নামেন্টে বাংলাদেশের শুরুটা হয়েছিল উরুগুয়ের বিপক্ষে ০-৩ গোলের হার দিয়ে। এরপরই ঘুরে দাঁড়িয়ে ফ্রান্স ও যুক্তরাষ্ট্রকে হারাল বাংলাদেশ দল।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!