• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফ্রান্সের প্রেসিডেন্টের দায়িত্ব বুঝে নিলেন ম্যাখোঁ


আন্তর্জাতিক ডেস্ক মে ১৪, ২০১৭, ০৭:০৯ পিএম
ফ্রান্সের প্রেসিডেন্টের দায়িত্ব বুঝে নিলেন ম্যাখোঁ

ঢাকা: নতুন রাষ্ট্রনায়ককে স্বাগত জানাতে এলিসি প্রাসাদে দঁড়িয়ে ছিলেন ফ্রান্সের বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। শপথের পূর্বে ইমানুয়েল ম্যাখোঁকে প্রেসিডেন্ট ভবনে স্বাগাত জানান তিনি। নিয়ে যান শপথগ্রহণ অনুষ্ঠানে। শপথ বাক্য পাঠ করে ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন নবনির্বাচিত ম্যাখোঁ। দেশটির সাংবিধানিক পরিষদের প্রেসিডেন্ট লরা ফ্যাবিয়াস আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেব ম্যাখোঁর নাম ঘোষণা করেন।

দায়িত্ব নিয়েই তিনি ঘোষণা করেন তার নেতৃত্তে থাকা জাতীয় পরিষদের অর্ধেক ব্যক্তিই হবেন নবীন রজানীতিবিদ। স্থানীয় সময় রোববার (১৪ মে) বেলা সাড়ে তিনটার দিকে প্যারিসে প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠিত হয়। ম্যাখোঁ দায়িত্ব নেয়ার পরপরই বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এলিসি প্রাসাদ আনুষ্ঠানিকভাবে ত্যাগ করেছেন। এসময় তাকে এগিয়ে দিয়ে যান ম্যাখোঁ।

ঘোষণায় লরা ফ্যাবিয়াস বলেন, ‘জনগণের সার্বভৌম ইচ্ছায় আপনি এখন এই রিপাবলিকের প্রেসিডেন্ট।’ 
কট্টর ডানপন্থী মারিন লো পেনকে হারিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন ইমানুয়েল ম্যাখোঁ। তার এই জয় ফ্রান্সের প্রেসিডেন্ট পদে দশকের পর দশক ধরে প্রধান দুই দলের আধিপত্যের ধারা ভেঙেছে। ৩৯ বছর বয়সী ম্যাখোঁ এ পর্যন্ত দেশটির সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট। মাত্র তিন বছর আগে মূলধারার রাজনীতি শুরু করেন তিনি।

নির্বাচনে জয়ী হওয়ার পরপর ম্যাখোঁর দলের নাম ‘অঁ মার্শ’ (অগ্রসরমাণ) থেকে বদলে ‘লা রিপুবলিক অঁ মার্শ’ (অগ্রসরমাণ প্রজাতন্ত্র) করা হয়েছে। ম্যাখোঁ বলেছেন, ৫৭৭ আসনের জাতীয় পরিষদের জন্য তার অর্ধেক প্রার্থী হবেন রাজনীতিতে নবীন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!