• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফ্লাইট সংখ্যা দ্বিগুণ করছে বিমান


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৩, ২০১৮, ০৩:০৭ পিএম
ফ্লাইট সংখ্যা দ্বিগুণ করছে বিমান

ঢাকা: লাভের ধারায় ফিরতে অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুটে ফ্লাইট সংখ্যা দ্বিগুন করার সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আগামী মাস থেকে সিদ্ধান্ত কার্যকর করার কথা জানিয়েছে জাতীয় পতাকাবাহী এ উড়োজাহাজ সংস্থা।

এ জন্য বিমান বহরে যুক্ত হচ্ছে আরো চারটি ড্যাশ- এইট উড়োজাহাজ যার প্রথমটি দেশে আসছে আগামী মাসে।

বিমানের হিসেব গত ৩ বছরে তাদের অভ্যন্তরীণ রুটে যাত্রী বেড়েছে প্রায় আট লাখ, যা স্বাভাবিকের তুলনায় ১৪ থেকে ১৫ শতাংশ বেশি।

পাশাপাশি বাড়ছে আঞ্চলিত রুটেও। কোলকাতা আর কাঠমান্ডুতে যাত্রীর যাতায়াত বেড়েছে সবচেয়ে বেশি।

বিমান কর্মকর্তারা বলছেন, অভ্যন্তরীন রুটের মধ্যে যাত্রী চাহিদা দ্রুত বাড়ছে সৈয়দপুরে, যশোর, রাজশাহী ও বরিশালে। এ কারণে সপ্তাহে সৈয়দপুরে ৭টির জায়গায় ১৪ টি, বরিশালে ৪টির পরিবর্তে ৭টি এবং যশোরে আটটি থেকে বাড়িয়ে ১৪ টি ফ্লাইট চলানোর সিদ্ধান্ত বিমানের।

এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য এরই মধ্যে কানাডার নির্মাতা প্রতিষ্ঠান বম্বারডিয়ারের সাথে তিনটি ড্যাশ-এইট উড়োজাহাজ কিনতে চুক্তি করেছে বিমান। লিজ নিচ্ছে একটি। কেনার প্রথমটি বহরে যুক্ত হবে আগামী বছরের ডিসেম্বরে। ২০২০ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে আসবে আরো দুটি উড়োজাহাজ।

এদিকে অভ্যন্তরিণ রুটে বিমানের ফ্লাইট সংখ্যা বাড়লে তীব্র প্রতিদ্বন্দ্বিতায় পড়বে বেসরকারি এয়ারলাইন্সগুলো ধারনা বিশ্লেষকদের।

৭৪ আসনের প্রতিটি ড্যাশ-এইট উড়োজাহাজ কিনতে বাংলাদেশের কত খরচ হবে তা জানাতে রাজি নয় বিমান। তবে মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন করা বিমানের প্রস্তাবনায় ছিল, প্রতিটি ড্যাশ-৮ এর জন্য খরচ হবে ২ কোটি ২০ লাখ মার্কিন ডলার বা ১৮৫ কোটি টাকা।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!