• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বই বিক্রি বেড়েছে


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৬, ২০১৮, ১২:১৮ পিএম
বই বিক্রি বেড়েছে

ঢাকা : পনেরোতম দিনে এসে একুশে গ্রন্থমেলায় বেচাকেনা বেড়েছে। আগের দুদিনের তুলনায় লোক সমাগম কম হলেও আগতদের বেশিরভাগই ছিল ক্রেতা। এ সময়ে এসে বিক্রি বাড়বে বলে আগে থেকেই ধারণা করছিলেন প্রকাশকরা।

মেলায় আসা দর্শনার্থীদের মধ্যে এত দিন ছবি তোলার যে হিড়িক দেখা গিয়েছিল, তা কমে এসেছে। ছবি তোলা কিংবা ফুড কোর্টে আড্ডার দেওয়ার বদলে বইয়ের স্টল ও প্যাভিলিয়নে ভিড় বেশি।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা গেছে, যত লোক মেলায় আসছেন তার বেশিরভাগই বইয়ের ক্রেতা।

অ্যাডর্ন পাবলিকেশনের কর্ণধার সৈয়দ জাকির হোসাইন বলেন, মেলার শুরু থেকেই আমাদের প্যাভিলিয়নে পাঠক-দর্শনার্থীর ভিড় ছিল। সে তুলনায় বিক্রি ভালো ছিল না। কিন্তু চিত্রটা এখন বদলে গেছে। লোকজন কমবেশি যা-ই আসুক, সবাই বই কিনতেই আসছেন। আমাদের এখানে এসে বই না কিনে ফেরত যাচ্ছেন-এমন পাঠক এখন খুব কম।

একই কথা শোনালেন শিশুতোষ গ্রন্থের প্রকাশনী বাবুই-এর কাদের বাবু। তিনি বলেন, শিশুদের বই শুরু থেকেই ভালো চলছিল। এখনো সেটা চলমান। তবে  আজ (গতকাল) থেকে বেচাকেনা বেড়েছে। যারা আসছেন, বই কিনতেই আসছেন।

মেলায় খোঁজ নিয়ে জানা গেল, এখনো বিক্রিতে শীর্ষে রয়েছে হুমায়ূন আহমেদের বই। এর বাইরে মুহম্মদ জাফর ইকবাল, রকিব হাসান, কাজী আনোয়ার হোসেন, আনিসুল হক, সুমন্ত আসলাম প্রমুখ লেখকের বই ভালো বিক্রি হচ্ছে বলে জানান সংশ্লিষ্ট প্রকাশকরা।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) পরিপূর্ণ মেলা প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা। শিশুদের জন্য আজ ঘোষণা করা হয়েছে এবারের মেলার পঞ্চম শিশুপ্রহর। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্তু মেলার শিশুদের জন্য টুকটুকি, হালুম, শিকুরা প্রস্তুত থাকবে।

নতুন বই : বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে, গতকাল গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ১৪৪টি নতুন বই। কবিতা ৪৫টি, উপন্যাস ২৩টি, গল্প ২০টি,  প্রবন্ধ ১০টি ও অন্যান্য বিষয়ক গ্রন্থ ৪৬টি।

এর মধ্যে মাহবুব সাদিকের শিশুতোষ গ্রন্থ ‘সূর্য হল চুরি’ (অ্যাডর্ন পাবলিকেশন), ইমতিয়ার শামীমের গল্পগ্রন্থ ‘কাল অকাল’ (কথাপ্রকাশ), আবু হাসান শাহরিয়ারের কাব্যগ্রন্থ ‘শিশিরের পা রাখো অসুখীরা’ (নাগরী), লুৎফর হাসানের উপন্যাস ‘ভালোবাসার উনুনঘর’ (নাগরী), সেলিনা হোসেনের গল্পগ্রন্থ ‘লারার মেঘের ভেলা’ (চন্দ্রাবতী একাডেমি), রাফিউর রাব্বির গবেষণা গ্রন্থ ‘নারায়ণগঞ্জের ভাষা আন্দোলন’ (সাহিত্য প্রকাশ) ও ফরিদ আহম্মেদের কাব্যগ্রন্থ ‘অনুভবে তুমি’ (কালো) অন্যতম।

আজকের অনুষ্ঠান : শিশু-কিশোরদের সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব আজ শুক্রবার সকাল ১০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে অতিথি থাকবেন অধ্যাপক রোবায়েত ফেরদৌস। বিচারক থাকবেন এসএম মহসীন, শাহিদা খাতুন ও জাফর আহমেদ রাশেদ।

বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘নবাব নওয়াব আলী চৌধুরী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক শরীফ উদ্দিন আহমেদ। আলোচনায় অংশগ্রহণ করবেন সাইফুদ্দীন চৌধুরী, হাশেম সুফী ও সুনীলকান্তি দে। সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!