• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বই মেলায় আসছে জাহিদ জেহানের ‘সফেদ ক্যানভাস’


মিরন আহমেদ জানুয়ারি ২৯, ২০১৮, ১১:৩৫ এএম
বই মেলায় আসছে জাহিদ জেহানের ‘সফেদ ক্যানভাস’

ঢাকা: স্বাধীন বাংলাদেশের ঐতিহ্যবাহী মেলাগুলোর অন্যতম অমর একুশে গ্রন্থমেলা। বই প্রেমীদের ‘অমর একুশে গ্রন্থমেলা’। সারা বছরের জমানো বইয়ের তালিকা যেন রাখা হয় অমর একুশে গ্রন্থমালা আসার অপেক্ষায়।

বই মেলা যেন প্রেমীদের আত্মার মেলা। মাসব্যাপি বাংলা একাডেমী ও সোহরাওয়াদি উদ্যান থাকে বই প্রেমীদের দখলে। বইয়ের সাথে পাঠকদের ভালবাসা বাড়াতেই যেন লেখকেরা ব্যস্ত সবসময়। তাইতো নতুন ধারায় নতুন নতুন বই উপহার দিয়ে যাচ্ছেন নবীন-প্রবীন লেখকেরা।

তারই ধারাবাহিকতায় জীবনের অংশ মিলে এ বছর অমর একুশে গ্রন্থ মেলায় বের হয়েছে তরুন লেখক জাহিদ জেহানের প্রথম কাব্য গ্রন্থ “সফেদ ক্যানভাস”।

প্রকাশক রবিন আহসানের শ্রাবন প্রকাশনী থেকে বইটি প্রকাশ হয়েছে। মেলার ৩২৩, ৩২৪ ও ৩২৫ নম্বর স্টলে পাওয়া যাবে। কাব্যগ্রন্থের শুরুতে যার বিশ্বাস আছে, তার প্রয়োজন নেই ব্যাখ্যার।

যে বিশ্বাসী, তার জন্যে কোনও ব্যাখ্যাই সম্ভব নয়। কবিতারা সবসময় স্বাধীন, নানা পলকে নানা রঙে, তাই আমার কবিতাও প্রতিনিয়ত নতুন নতুন শব্দের সমসাময়িক বহমান ঘটনাবলীর স্রোত মাত্র, বাস্তবিক ভাবনার রঙে চমৎকার শব্দ চয়নে এক কথায় সাধারণ ভাষায় অসাধারণ বহিঃপ্রকাশ। কবি যেন লাল কালিতে অজস্র ভালবাসার প্রেমপত্র পঙ্কটি মালা করেছে। সৌন্দর্যের ছন্দোময় অপার এক সৃষ্টি! পাঠকের মনে হবে এ যেন তারই সর্বোত্তম চিন্তা যা ক্রমশ ভেসে উঠছে তার স্মৃতিতে।

এ বিষয়ে লেখক জাহিদ জেহান বলেন, আমি মনে করি প্রতিবাদ ও ভালোবাসার অবস্থান পাশাপাশি। প্রতিবাদ থাকলেই যে সেখানে ভালোবাসা থাকবেনা এমন কোন কথা নেই, একটি প্রতিবাদককে ভালোবাসা আবরণ এ করা যায় আরো বেগমান, দ্রোহীরা বুজি ভালোবাসা বুঝে না? তাই যদি না হতো তবে কাটাতারকে পুরে ছারখার করে মানচিত্রাবলি কখনোই গতিপথ পরিবর্তন করতনা।

আমি এ ভ্রান্ত ধারনা থেকে বের হয়ে আসতে চাই। তবে প্রশ্ন থেকে যায় একটি প্রতিবাদী কণ্ঠস্বরের ভালোবাসাটা লালন করার মতো মানুষিকততা বা বোধ আমাদের আদৌ আছে কি? তাই আমি আমার প্রথম কাব্যগ্রন্থে দ্রোহ ভালোবাসা বিপ্লব কিংবা সমাজজীবন সবকিছু পাশাপাশি রাখার চেষ্টা করেছি, তরুণ লেখক হিসেবে এটা আমার সীমাবদ্ধতা বলতে পারেন তবে আমি বলবো এটা আমার দায়বদ্ধতা। আশা করি বইটি আপনাদের সামনে নতুন কোন ভাবনা রেখে যাবে।

আমি কৃতজ্ঞতা জানাবো শ্রাবণ প্রকাশনী পরিবার ও প্রকাশক রবিন আহসান ভাইকে, আমি ধন্যবাদ দিতে চাই আমার পরিবার বন্ধুমহল ও আপনাদের যাদের উৎসাহে আমার এই দুঃসাহস।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!