• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘বইল প্রাণে দখিন হাওয়া’


সাহিত্য সংস্কৃতি প্রতিবেদক এপ্রিল ৫, ২০১৭, ০১:১৯ এএম
‘বইল প্রাণে দখিন হাওয়া’

ঢাকা: বিশ্বকবি রবিন্দ্রনাথ ঠাকুরের বসন্তের গানসহ প্রকৃতি পর্যায়ের নানা গান নিয়ে অনুষ্ঠিত হল রবীন্দ্রসংগীত সন্ধ্যা ‘বইল প্রাণে দখিন হাওয়া’। এতে আরো গাওয়া হয় রবী ঠাকুরের প্রেম ও পূজা পর্যায়ের গানও। যেসব গানে লুকিয়ে আছে ঋতুরাজের প্রতি মুগ্ধতা।

মঙ্গলবার (৪ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ সংগীত সন্ধ্যার আয়োজন করে রবিরশ্মি। সম্মেলক ও একক গানে সাজানো এ সংগীত আসর প্রতি তিন মাস অন্তর আয়োজন হয়ে আসছে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন রবিরশ্মির পরিচালক রবীন্দ্রসংগীত শিল্পী মহাদেব ঘোষ। শুভেচ্ছা বক্তব্য দেন- রবিরশ্মির উপদেষ্টা ড. মকবুল হোসেন।

সম্মেলক গানের সুরে অনুষ্ঠান শুরু হয়। সম্মেলক কণ্ঠে পরিবেশিত হয় ‘বিশ্ববীণারবে বিশ্বজন মোহিছে/ স্থলে জলে নভতলে বনে উপবনে’। সম্মিলিত কণ্ঠের দ্বিতীয় গান ‘দখিন হাওয়া জাগো/ ধীরে ধীরে বও’। এছাড়াও পরিবেশিত হয় ‘বসন্ত ফুল গাঁথল আমার জয়ের মালা’ এবং ‘ও মঞ্জুরী আমার আমের মঞ্জুরী’।

সংগীত পরিবেশন

একক কণ্ঠে পারমিনা তোড়া উইলিয়াম শোনান ‘পথ দিয়ে কে যায়’। শারমিন আক্তার স্বর্ণা শোনান ‘মোর বীণা ওঠে’। ‘এতদিন যে বসেছিলেন’ শিরোনামের সংগীত পরিবেশন করেন রাজিব ফেরদৌস। দীপা ধর শোনান ‘আকাশ আমায় ভরলো আলোয়’। ফারমিন ইসলাম ইমা শোনান ‘একটুকু ছোঁয়া লাগে’। দিলীপ কুমার শোনান ‘আহা আজি এ বসন্তে’। দীপ্তি চৌধুরী শোনান ‘আজ জ্যোৎস্না রাতে সবাই গেছে বনে’। মাকসুদা খানম শোনান ‘আমার মল্লিকা বনে’।

এছাড়াও একক কণ্ঠে গান শোনান রাবেয়া আক্তার, শামীম আরা বেগম, তন্বী বিশ্বাস ও মহাদেব ঘোষ।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!