• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বউসহ দল থেকে বহিষ্কার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবে


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৯, ২০১৭, ০৮:৩১ পিএম
বউসহ দল থেকে বহিষ্কার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবে

জিম্বাবুয়ের ক্ষমতাসীন দল জানু-পিএফ এর দলীয় প্রধান পদ থেকে প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে বরখাস্ত করা হয়েছে। মুগাবের বদলে সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন মানানগাগওয়াকে দলের প্রধান নিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

মুগাবের ভবিষ্যৎ কী হবে তা নির্ধারণে জানু-পিএফ পার্টির এক বৈঠকের পর এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকটির সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে এমন এক সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে।

নতুন প্রধান এমারসনকে দুই সপ্তাহ আগে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে বরখাস্ত করেছিলেন মুগাবে। গত সপ্তাহে হারারেতে সেনা অভ্যুত্থানের পর মুগাবের ক্ষমতা ছাড়ার দাবি জোরালো হয়। রাজপথে মুগাবের পদত্যাগের দাবিতে নেমেছেন অনেক বিক্ষোভকারী। এর মধ্যে মুগাবেকে দল থেকে বহিষ্কার করা হলো। 

রয়টার্স জানিয়েছে, রবার্ট মুগাবের পাশাপাশি তার স্ত্রী ও ফার্স্ট লেডি গ্রেস মুগাবেকেও দল থেকে বহিষ্কার করা হয়েছে। এমারসনকে বহিষ্কারের পর ক্ষমতার পথ সুগম হয় প্রেসিডেন্ট মুগাবের স্ত্রী গ্রেস মুগাবের। এই স্ত্রী গ্রেসকেই পরবর্তী প্রেসিডন্ট করতে চেয়েছিলেন মুগাবে।

মুগাবের দলের এক প্রতিনিধি রয়টার্সকে বলেন, ‘তাকে (মুগাবে) বরখাস্ত করা হয়েছে।’ এখন মুগাবেকে প্রেসিডেন্টের পদ থেকে সরানোর প্রক্রিয়া শুরু করবে দলটি। অন্য তিন প্রতিনিধি এ খবর নিশ্চিত করে বলেন, ‘মানানগাগওয়া আমাদের নতুন নেতা।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রোববার সামরিক নেতাদের সঙ্গে দেখা করবেন মুগাবে। তার ব্যক্তিগত বাসভবন প্রাঙ্গণ থেকে একটি মোটর শোভাযাত্রা বের হয়ে যেতে দেখা গেছে। 

সোনালীনিউজ/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!