• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবলে শুভ সূচনা বাংলাদেশের


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ২১, ২০১৮, ০৯:০৪ পিএম
বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবলে শুভ সূচনা বাংলাদেশের

ঢাকা: নেপালকে নিয়ে খানিকটা ভয় ছিল। কারণ সর্বশেষ এই দলটির কাছে টানা দুই ম্যাচে হেরেছিল বাংলাদেশ ভলিবল দল। তাই খানিকটা শঙ্কা নিয়ে ‘বঙ্গবন্ধু এশিয়ান সিনিয়র মেনস সেন্ট্রাল জোন ইন্টারন্যাল ভলিবল চ্যাম্পিয়নশিপে’র উদ্বোধনী ম্যাচে নেপালের মুখোমুখি হয়েছিল স্বাগতিকরা। শুরুতে ধাক্কাও খেয়েছিল লাল সবুজের জার্সিধারীরা। তবে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

শনিবার (২১ এপ্রিল) মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত উদ্বোধনী ম্যাচে নেপালকে ৩-১ সেটে পরাজিত করেছে স্বাগতিক বাংলাদেশ। প্রথম সেটে ২৪-২৬ পয়েন্টে পিছিয়ে পরেও শেষ হাসি হেসেছে বাংলাদেশ দল। দ্বিতীয় থেকে চতুর্থ সেটে যথাক্রমে ২৫-১৮, ২৫-১৪ ও ২৫-২১ পয়েন্টে জয়লাভ করে বাংলাদেশ।

শুরুতে ২-০ পয়েন্টে পিছিয়ে পড়লেও ঘুরে দাঁড়িয়ে ১৭-১২ পয়েন্টে এগিয়ে যায় স্বাগতিক দল। পরে নেপাল ২০-২০ পয়েন্টে সমতা নিয়ে আসে। শেষ পর্যন্ত ২৬-২৪ পয়েন্টে নেপাল জিতে নেয় প্রথম সেট। দ্বিতীয় সেটে দারুণ ভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ৫-৭ পয়েন্টে পিছিয়ে পড়লেও দুর্দান্ত খেলে ২৫-১৮ পয়েন্টে জিতে সমতা নিয়ে আসে লাল-সবুজের দল। তৃতীয় সেটের শুরু থেকেই ছিল বাংলাদেশের প্রাধান্য। ব্লক এবং অ্যাটাকে নেপালকে বিধ্বস্ত করে স্বাগতিকরা সহজেই ২৫-১৪ পয়েন্টে জিতে নেয় এই সেট। চতুর্থ সেটে অবশ্য ভালোই লড়াই হয়েছে। তবে বাংলাদেশের সঙ্গে পেরে ওঠেনি প্রতিপক্ষ। ২৫-২১ পয়েন্টে জিতে বাংলাদেশ।

জয়ের পর উল্লসিত স্বাগতিক অধিনায়ক হরষিত বলেন, ‘প্রথম সেটে কিছু ভুল বুঝাবুঝির কারণে হেরে গেছি আমরা। পরে কোচ আমাদের নানাভাবে উজ্জীবিত করেছেন। কিছু কৌশল বাতলে দিয়েছেন। যে কারণে আত্মবিশ্বাস নিয়েই পরের তিন সেট জিতেছি। আমাদের পরবর্তী প্রতিপক্ষ মালদ্বীপ। দ্বিতীয় মাচে তাদের সঙ্গে জিতেই সেমিফাইনাল নিশ্চিত করতে চাই।’

জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে আনন্দিত বাংলাদেশের ইরানি কোচ আলীপোর আরজি বলেন, ‘প্রথম ম্যাচে জয় গুরুত্বপূর্ণ ছিল আমাদের জন্য। তবে সামনের ম্যাচও জিততে হবে।’

ম্যাচ শেষে বাংলাদেশ ভলিবল ফেডারেশন জানিয়েছে, তাদের সভাপতি বাংলাদেশ দলের সব সদস্যকে প্রতি ম্যাচে জনপ্রতি ১০ হাজার টাকা করে প্রণোদনা দেয়ার ঘোষণা করেছেন।

এদিন খেলা শুরু হয় ১ ঘণ্টা ১০ মিনিট দেরিতে। উদ্বোধনী অনুষ্ঠানের দীর্ঘসূত্রিতাই এর জন্য দায়ী। স্টেডিয়ামের ভেতরে উচ্চস্বরে গান-বাজনা এবং অংশ নেয়া দলগুলোর খেলোয়াড়দের প্রধান ও বিশেষ অতিথিদের লম্বা ভাষণ শোনার জন্য ঘণ্টাখানেক ঠাঁয় দাঁড়িয়ে থাকাটা দৃষ্টিকটু লেগেছে।

বিপুল সংখ্যক দর্শকের উপস্থিতিতে প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া  প্রতিমন্ত্রী বীরেন সিকদার, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান, স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শেখর, গ্রামীণফোনের চিফ এক্সিকিউটিভ অফিসার মাইকেল ফোলি, চ্যানেল আই পরিচালক কনা রেজা, মালদ্বীপ ভলিবল এ্যাসোসিয়েশন সভাপতি মোহাম্মদ লতিফ এবং নেপাল ভলিবল এ্যাসোসিয়েশনের সভাপতি মনোরঞ্জন রামান শর্মা, বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি আতিকুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি এএইচ আসলাম সানি, সাধারণ সম্পাদক জনাব আশিকুর রহমান মিকু প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!