• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধু বিমান বন্দর নির্মাণে জার্মানীর আগ্রহ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৩, ২০১৭, ০৫:৪৩ পিএম
বঙ্গবন্ধু বিমান বন্দর নির্মাণে জার্মানীর আগ্রহ

ঢাকা: বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমান বন্দর নির্মাণে বাংলাদেশর সাথে অংশীদার হতে আগ্রহ প্রকাশ করেছে জার্মন ভিত্তিক এভিয়েশন প্রতিষ্ঠান AVIALLIANCE. আন্তর্জাতিক খ্যতি সম্পন্ন এ প্রতিষ্ঠানের  জেদ্দা, এথেন্স, হামবুর্গ, সিডনি, তিরানা, বুদাপেস্টসহ আরও  কয়েকটি আন্তর্জাতিক বিমান বন্দর নির্মাণের অভিজ্ঞতা রয়েছে। 

সোমবার (১৩ নভেম্বর) দুপুরে বেসামরিক বিমান ও পরিবহন ও পর্যটন মন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত এক সভায় প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ আগ্রহের কথা জানানো হয়। 

কোম্পানী পাবলিক-প্রাইভেট পার্টনারশীপের ভিত্তিতে এর অর্থায়ন, ডিজাইন, নির্মাণ, পরিচালন ও ম্যানটেনেইন্স এ আগ্রহী। এটি নির্মাণে ৪ বিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করা হবে। বিওটি ভিত্তিতে প্রখমে ২৫ ও পরে ২০ বছরের জন্য চুক্তি হবে। 

সভায় মন্ত্রী বলেন, প্রাচ্য ও পাশ্চাত্যের এভিয়েশন হাব হিসেবে  বাংলাদেশকে গড়ে তুলতে সরকার এ বিমান বন্দর নির্মাণ করতে যাচ্ছে। এ বন্দর ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি, দেশের বাণিজ্য বিনিয়োগ ও পর্যটন খাতে বিশাল অবদান রাখবে। 

এসময় বিমান ও পর্যটন সচিব এসএম গোলাম ফারুক, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান,  এভিএলায়েন্সের বুদাপেস্ট বিমান বন্দরের প্রকল্প পরিচালক Johan Merten, এভিএলায়েন্সের পরিচালক Ansgar Fischer প্রমুখ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমান বন্দর নির্মাণে জাপানী প্রতিষ্ঠান নিপ্পন কোই লি. সমীক্ষা যাচাই শেষে মাদারিপুরের শিবগঞ্জের চরাজানাযাত, মুন্সিগঞ্জের সিরজাদিখানের কিয়াইন ও ঢাকার দোহারের চর বিলাশপুরকে প্রাথমিক ভাবে নির্বাচিত করেছে। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!