• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
জাবিতে বঙ্গবন্ধু ও নারী মুক্তি শীর্ষক আলোচনা

বঙ্গবন্ধু সংবিধানে নারী-পুরুষের সমান অধিকার দিয়েছেন


জাবি প্রতিনিধি আগস্ট ১৩, ২০১৮, ০৮:২৫ পিএম
বঙ্গবন্ধু সংবিধানে নারী-পুরুষের সমান অধিকার দিয়েছেন

জাবি : সদ্য সাবেক তথ্য কমিশনার অধ্যাপিকা খুরশীদা বেগম বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় প্রণীত বাংলাদেশের সংবিধানে নারী-পুরুষের সমান অধিকার দেওয়া হয়েছে। সেখানে নারী-পুরুষের কোন বৈষম্য রাখা হয়নি।

সম্পত্তি, চাকুরি, বিয়ে, তালাক সর্বক্ষেত্রেই এ দেশের নাগরিকগণ সমান অধিকার ভোগ করবে। কিন্তু আমরা সংবিধানের পাশাপাশি ধর্মকেও অনুসরণ করি বিধায় বিভিন্ন সময় দ্বিধান্বিত হয়। তবে যে কেউ চাইলেই এ অধিকার ভোগ করতে পারবে। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সোমবার বিকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ কর্তৃক আয়োজিত ‘বঙ্গবন্ধু ও নারী মুক্তি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে তিনি এসব কথা বলেনে।

বর্তমান সময়ে দুর্নীতি একটি বড় চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু সর্বদা দুর্নীতিমুক্ত ছিলেন। তার অবস্থান ছিল সর্বদা শোষণ ও দুর্নীতির বিরুদ্ধে। তাই মৃত্যুর পরে তার বাসায় একটি অবৈধ সম্পদও পাইনি বিধায় কখনো স্বেতপত্র প্রকাশ হয়নি । তার নেতৃত্ব এমন ছিল যে, তিনি সাধারণ মানুষের মতো জীবন যাপন করতেন। তার মধ্যে বিলাসিতা ছিলনা।

সরকার ও রাজনীতি বিভাগের সাবেক এ অধ্যাপিকা বাঙালী জাতিকে বঙ্গবন্ধুর আদর্শের অনুসরণ করার আহŸান জানিয়ে বলেন, যে কাজ (হত্যাকাÐ) পাকিস্তান সরকার করতে পারেনি সেটি কিছু ‘কুলাঙ্গার বাঙ্গালী’ করে দেখিয়েছে। তারা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শ ও ভালবাসাকে হত্যা করতে ব্যর্থ হয়েছে।

এ সময় সরকার ও রাজনীতি বিভাগের সহকারী অধ্যাপক ও শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আ. স. ম ফিরোজ-উল হাসান বলেন, বঙ্গবন্ধুর সৌভাগ্য ছিল যে তিনি আদর্শবান নেতাদের স্বার্নিধ্য পেয়েছেন। আর তার সফলতা হলো তিনি বাঙালী জাতিকে একটি স্বাধীন রাষ্ট্র উপহার দিয়েছেন। তিনি আরো বলেন , বঙ্গবন্ধু স্বাধীনতার পর তিন বছরে রাষ্ট্র পরিচালনায় যে সফলতা দেখিয়েছেন, দীর্ঘ ৪৮ বছরে বাংলাদেশ সে সাফল্য অব্যাহত রাখতে পারেনি।

শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চলের সঞ্চালনায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শিকদার মো. জুলকারনাইন, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে প্রভাষক ও শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মহিবুর রৌফ (শৈবাল), শারীরিক শিক্ষা বিভাগের সহকারী পরিচালক ও সাবেক সাংগঠনিক সম্পাদক এস এম সাদাত হোসেন প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!