• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর স্বপ্ন, চিন্তা ও আদর্শ বাস্তবায়নে কাজ করছে ইসলামী ব্যাংক


অর্থনৈতিক রিপোর্ট আগস্ট ১৪, ২০১৬, ১১:৩০ এএম
বঙ্গবন্ধুর স্বপ্ন, চিন্তা ও আদর্শ বাস্তবায়নে কাজ করছে ইসলামী ব্যাংক

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল (১৩ আগস্ট) শনিবার ইসলামী ব্যাংক টাওয়ারের মোহাম্মদ ইউনুস অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। ব্যাংকের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবদুল মান্নান-এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান এম. আযীযুল হক, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম, অডিট কমিটির চেয়ারম্যান হেলাল আহমদ চৌধুরী, পরিচালক প্রফেসর ড. কাজী শহিদুল আলম, মো. সাইফুল ইসলাম, এফসিএ, এফসিএমএ ও মো. জয়নাল আবেদীন। 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ আবুল বাশার, এক্সিকিউটি ভাইস প্রেসিডেন্ট ও কোম্পানি সচিব আবু রেজা মোহাম্মদ ইয়াহিয়া ও ইসলামী ব্যাংক অফিসার কল্যাণ সামিতির সভাপতি মো. আমিনুর রহমান। প্রধান কার্যালয়ের ঊর্র্ধ্বতন নির্বাহী, ঢাকার সকল জোন ও শাখা প্রধানগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন ব্যাংকের শরীয়াহ্ সুপারভাইজরি কমিটির ভাইস চেয়ারম্যান মুফতী সাঈদ আহমেদ।

ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার প্রধান অতিথির ভাষণে বলেন, দেশের অর্থনৈতিক মুক্তি ও স্বনির্ভরতা অর্জনের মাধ্যমে সোনার বাংলা গড়ে তোলাই ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন। ক্ষুধা-দারিদ্রমুক্ত, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, নিরক্ষরতামুক্ত, সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে আজীবন সংগ্রাম করেছেন তিনি। বঙ্গবন্ধুর স্বপ্ন, চিন্তা ও আদর্শ বাস্তবায়নে সরকারী উদ্যোগের সহযোগী হিসেবে কাজ করছে ইসলামী ব্যাংক। তিনি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, সুষম উন্নয়ন ও দারিদ্র বিমোচনে অধিকতর ভুমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা, বৈষ্যম্যহীন সমাজ ও অর্থনৈতিক মুক্তিই ছিল বঙ্গবন্ধুর জীবনদর্শন। তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়তে বিগত ৩৩ বছর যাবৎ ইসলামী ব্যাংক কাজ করে যাচ্ছে। অর্থনৈতিক সমৃদ্ধির মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দেশের পোশাক খাত ও বৈদেশিক রেমিট্যান্স আহরণের পাশাপাশি ইসলামী ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্পকে আরো বিস্তৃত করার ওপর তারা গুরুত্বারোপ করেন। 

তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে দ্বিতীয় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার দ্বার উন্মোচন করেছেন। বঙ্গবন্ধু সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ আইডিবি চার্টারে স্বাক্ষর করে দেশে ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার পথ সুগম করেন। যার ফলশ্রুতিতে ১৯৮৩ সালের ১২ আগস্ট এদেশে রাষ্ট্রীয় ও বেসরকারী উদ্যোগের সমন্বয়ে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড চালু হয়। ইসলামী ব্যাংক বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে দারিদ্র দূরীকরণ ও বন্টনমূলক অর্থনীতি প্রসারে কাজ করে যাচ্ছে। সভায় দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিয়ে দু:খী মানুষের মুখে হাসি ফুটানো ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!