• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বঙ্গভবনে পৌঁছালো খালেদার ১৩ দফা


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ৬, ২০১৬, ১২:৪৭ পিএম
বঙ্গভবনে পৌঁছালো খালেদার ১৩ দফা

ঢাকা: রাষ্ট্রপতির সাক্ষাতের অনুমতি না পাওয়ায় নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ১৩ দফা প্রস্তাবনা গণভবনে পৌঁছে দিয়েছে বিএনপি। 

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বেলা সোয়া ১১টার দিকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী বঙ্গভবনে গিয়ে এই প্রস্তাবনা পৌঁছে দেন। 

চিকিৎসার জন্য সিঙ্গাপুরে চলে যাওয়ায় বিএনপি প্রতিনিধিদের সঙ্গে রাষ্ট্রপতির সাক্ষাৎ হয়নি। প্রায় ২০ মিনিট বঙ্গভবনে অবস্থানের পর বেরিয়ে আসেন বিএনপির এই দুই নেতা। তাদের কাছ থেকে খালেদা জিয়ার প্রস্তাবনা গ্রহণ করেন রাষ্ট্রপতির সহকারী সামরিক সচিব মাইনুর রহমান।

বঙ্গভবন থেকে বেরিয়ে রিজভী সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার প্রস্তাবনার কপি রাষ্ট্রপতির কার্যালয়ে পৌঁছে দেয়া হয়েছে। রাষ্ট্রপতি সিঙ্গাপুরে গেছেন। তিনি দেশে ফেরার পর এই কপি রাষ্ট্রপতির কাছে পৌঁছানো হবে বলে আশ্বাস দিয়েছেন সহকারী সামরিক সচিব।

রিজভী জানান, রাষ্ট্রপতি দেশে ফিরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনায় বসবেন। তখন বিএনপির প্রস্তাবনাগুলো রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন তার কার্যালয়ের কর্মকর্তারা।

রাষ্ট্রপতি দেশের বাইরে জেনেও আপনারা কেন এলেন, এমন প্রশ্নের জবাবে রিজভী বলেন, বঙ্গভবনের কর্মকর্তারা আমাদেরকে আগেই এই তারিখ দিয়েছিলেন। আমরা সেই সময় অনুযায়ীই এসেছি।

ইসি গঠন নিয়ে সংলাপে ডাকলে বিএনপি কী প্রস্তাব দেবে-এমন প্রশ্নের জবাবে রিজভী জানান, বিএনপি চেয়ারপারসন যে ১৩ দফা প্রস্তাবনা পেশ করেছেন সেটাই তারা রাষ্ট্রপতির কাছে তুলে ধরবেন।

রিজভী আশা করেন, রাষ্ট্রপতি দেশের অভিভাবক। নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি সবার প্রত্যাশা পূরণ করবেন বলে প্রত্যাশা তাদের।

গত ১৮ নভেম্বর নির্বাচন কমিশন পুনর্গঠনে ১৩ দফা প্রস্তাব দেন বেগম খালেদা জিয়া। এরপর রাষ্ট্রপতির কাছে আনুষ্ঠানিকভাবে পৌঁছে দিতে বিভিন্ন মাধ্যমে চেষ্টা করে বিএনপি। তবে বিএনপি নেতারা আশা করলেও শেষ পর্যন্ত সাক্ষাতের অনুমতি মেলেনি।

এদিকে, নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ার পথে। শুরু হয়েছে নতুন নির্বাচন কমিশন গঠনের তোড়জোর। সাংবিধানিক এই পদটি পূরণের ক্ষমতা রাষ্ট্রপতির। বর্তমান নির্বাচন কমিশন গঠনের সময় তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান বিএনপিসহ বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা করে সার্চ কমিটির মাধ্যমে কমিশন গঠন করেছিলেন। বর্তমান রাষ্ট্রপতিও নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসবেন বলে জানা গেছে। 

তবে খালেদা জিয়ার ১৩ দফা প্রস্তাবনাকে গুরুত্ব দিচ্ছে না সরকারি দল আওয়ামী লীগ। এই প্রস্তাবনায় নতুন কিছু নেই বলে দাবি সরকারি দলের। ইতোমধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে এই প্রস্তাবনা নাকচ করা হয়েছে। গত শনিবার বঙ্গভবনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ সংক্রান্ত প্রশ্নকে তেমন গুরুত্ব দেননি। তবে তিনি জানিয়েছেন, নির্বাচন কমিশন গঠিনের এখতিয়ার রাষ্ট্রপতির। তারা রাষ্ট্রপতির কাছে যেতে পারে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!