• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বছরজুড়ে নির্যাতনের শিকার ৪৫২৬ নারী ও কন্যাশিশু


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৪, ২০১৬, ০৯:২১ পিএম
বছরজুড়ে নির্যাতনের শিকার ৪৫২৬ নারী ও কন্যাশিশু

বাংলাদেশ মহিলা পরিষদের তথ্য

ঢাকা: দেশে ধর্ষণ ও নারী নির্যাতন বেড়েছে। বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে, শিশু ধর্ষণ, কিশোরী কিংবা তরুণীদের অপহরণ ও প্রকাশ্যে হত্যার অপচেষ্টা বেড়ে গেছে। আর এর কারণ হিসেবে আইনের যথাযথ প্রয়োগ না হওয়া, ধর্মীয় মূল্যবোধের অবক্ষয়, অপসংস্কৃতির প্রসার, বিলম্বিত বিচার প্রক্রিয়া এবং নারী ও শিশুদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গিকে দায়ী করছেন সচেতন নাগরিকরা।

বাংলাদেশ মহিলা পরিষদের তথ্য অনুসারে, এ বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ধর্ষণের ঘটনাসহ মোট চার হাজার ৫২৬ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন মোট ৭৭৩, গণধর্ষণের শিকার ১৫৪ এবং ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৬ জনকে।
জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত নারী নির্যাতনের বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

ধর্ষণ : এ সময়ের মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন মোট ৭৭৩ জন। জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ৫৮, মার্চে ৫৫, এপ্রিলে ৯০, মে’তে ৭৮, জুনে ৬২, জুলাইতে ৬১, আগস্টে ৭৪, সেপ্টেম্বরে ৬২, অক্টোবরে ৮৮ এবং নভেম্বরে ৬৮ জন।

গণধর্ষণ : গণধর্ষণের শিকার হয়েছেন মোট ১৫৪ জন। জানুয়ারিতে ৭ জন, ফেব্রুয়ারিতে ৭, মার্চে ১০, এপ্রিলে ১৭, মে’তে ৭, জুনে ১৬, জুলাইতে ১৬, আগস্টে ১৪, সেপ্টেম্বরে ২২, অক্টোবরে ২৩ এবং নভেম্বরে ১৫ জন।

ধর্ষণের পর হত্যা : ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন ৩৬ জন। ফেব্রুয়ারিতে ৩, এপ্রিলে ২, মে’তে ৬, জুনে ৪, জুলাইতে ৩, আগস্টে ২, সেপ্টেম্বরে ৭, অক্টোবরে ৪ এবং নভেম্বরে ৫ জন।

ধর্ষণের চেষ্টা : ধর্ষণের চেষ্টার শিকার হয়েছেন ১৫২ জন। জানুয়ারিতে ১১, ফেব্রুয়ারিতে ১৩, মার্চে ৮, এপ্রিলে ১০, মে’তে ১৬, জুনে ২২, জুলাইতে ৮, আগস্টে ২১, সেপ্টেম্বরে ৭, অক্টোবরে ২৪ এবং নভেম্বরে ১২ জন।

শ্লীলতাহানি : এ সময়ে শ্লীলতাহানির শিকার হয়েছেন ১১৫ জন। জানুয়ারিতে ৯, ফেব্রুয়ারিতে ১৪, মার্চে ১৬, এপ্রিলে ৩, মে’তে ১২, জুনে ৭, জুলাইতে ৮, আগস্টে ১৬, সেপ্টেম্বরে ৬, অক্টোবরে ১৬ এবং নভেম্বরে ৮ জন।

যৌন নির্যাতন : যৌন নির্যাতনের শিকার হয়েছেন ৭২ জন। জানুয়ারিতে ৮, ফেব্রুয়ারিতে ২২, মার্চে ৩, এপ্রিলে ১৮, মে’তে ৩, জুনে ৩, জুলাইতে ২, আগস্টে ২, সেপ্টেম্বরে ৫, অক্টোবরে ৫ এবং নভেম্বরে ১ জন।

পিতৃত্বের দাবি : পিতৃত্বের দাবি ঘটনায় নির্যাতনের সংখ্যা মোট তিনজন। মে’তে ১, জুনে ১ ও নভেম্বরে ১ জন।

এসিডদগ্ধ : এ সময়ের মধ্যে এসিডদগ্ধ হয়েছেন ৩৫ জন। জানুয়ারিতে ৪, ফেব্রুয়ারিতে ৩, মার্চে ৩, এপ্রিলে ৬, মে’তে ২, জুনে ১, জুলাইতে ২, আগস্টে ৫, সেপ্টেম্বরে ৪, অক্টোবরে ২ এবং নভেম্বরে ৩ জন।

এসিডদগ্ধ হয়ে মৃত্যু : এ সময়ের মধ্যে এসিডদগ্ধ হওয়ার কারণে আগস্ট মাসে মৃত্যু হয়েছে একজনের।

অগ্নিদগ্ধ : অগ্নিদগ্ধ হয়েছেন ৬২ জন। জানুয়ারিতে ৭, ফেব্রুয়ারিতে ৯, মার্চে ৮, এপ্রিলে ৭, মে’তে ১, জুনে ২, জুলাইতে ৪, আগস্টে ৭, সেপ্টেম্বরে ৫, অক্টোবরে ৫ এবং নভেম্বরে ৭ জন।

অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু : অগ্নিদগ্ধ হওয়ার কারণে মৃত্যু হয়েছে ২১ জনের। জানুয়ারিতে ৫, ফেব্রুয়ারিতে ২, মার্চ ১, জুনে ১, জুলাইতে ১, আগস্টে ৫, সেপ্টেম্বরে ২, অক্টোবরে ২ এবং নভেম্বরে ২ জন।

অপহরণ : অপহরণের শিকার হয়েছেন ১২৪ জন। জানুয়ারিতে ১৮, ফেব্রুয়ারিতে ১৫, মার্চে ২০, এপ্রিলে ২৫, মে’তে ৮, জুনে ৯, জুলাইয়ে ১১, আগস্টে ২, সেপ্টেম্বরে ২, অক্টোবরে ৮ এবং নভেম্বরে ৬ জন।

নারী ও শিশু পাচার : নারী ও শিশু পাচার ঘটনার শিকার হয়েছেন ৩৩ জন। জানুয়ারিতে ৩, ফেব্রুয়ারিতে ১, মার্চে ১৭, এপ্রিলে ৪, জুনে ৩, জুলাইতে ১, অক্টোবরে ১ এবং নভেম্বরে ৩ জন।

পতিতালয়ে বিক্রি : পতিতালয়ে বিক্রির ঘটনার শিকার হয়েছেন ১১ জন। জানুয়ারিতে ৪, মার্চে ১, এপ্রিলে ১, মে’তে ১, জুলাইতে ১, সেপ্টেম্বরে ২ এবং অক্টোবরে ১ জন।

যৌতুকের কারণে হত্যা : যৌতুকের কারণে হত্যার শিকার হয়েছেন ১৬০ জন। জানুয়ারিতে ২০, ফেব্রুয়ারিতে ১৪, মার্চে ১০, এপ্রিলে ১১, মেতে ৭, জুনে ১৮, জুলাইয়ে ১৫, আগস্টে ২২, সেপ্টেম্বরে ১৫, অক্টোবরে ১১ এবং নভেম্বরে ১৭ জন।

যৌতুকের কারণে নির্যাতন : যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ১৭১ জন। জানুয়ারিতে ১৭, ফেব্রুয়ারিতে ১৫, মার্চে ৯, এপ্রিলে ৯, মেতে ৬, জুনে ৩৩, জুলাইতে ২৩, আগস্টে ১৭, সেপ্টেম্বরে ১২, অক্টোবরে ২১ জন এবং নভেম্বরে ৯ জন।

শারীরিক নির্যাতন : শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন মোট ৩৮৪ জন। জানুয়ারিতে ৩৩, ফেব্রুয়ারিতে ৩৭, মার্চে ৫৬, এপ্রিলে ৩৯, মেতে ৩৫, জুনে ২৫, জুলাইতে ৩২, আগস্টে ৩৯, সেপ্টেম্বরে ২৭, অক্টোবরে ৩৮ এবং নভেম্বরে ২৩ জন।

গৃহপরিচারিকা নির্যাতন : গৃহপরিচারিকা নির্যাতনের শিকার হয়েছেন মোট ২৮ জন। ফেব্রুয়ারিতে ৬, এপ্রিলে ১, মেতে ৩, জুনে ১, জুলাইতে ১, আগস্টে ২, সেপ্টেম্বরে ৩, অক্টোবরে ৪ এবং নভেম্বরে ৭ জন।

গৃহপরিচারিকা হত্যা : গৃহপরিচারিকা হত্যার শিকার হয়েছেন মোট ২২ জন। মার্চে ৩, মেতে ১, জুনে ৬, জুলাইতে ১, আগস্টে ১, সেপ্টেম্বরে ৪, অক্টোবরে ২ এবং নভেম্বরে ৪ জন।

গৃহপরিচারিকার আত্মহত্যা : গৃহপরিচারিকা আত্মহত্যার ঘটনার শিকার হয়েছেন মোট ৫ জন। মেতে ১, জুনে ১ এবং আগস্টে ৩ জন।

হত্যা : বিভিন্ন কারণে এ সময়ে হত্যার শিকার হয়েছেন মোট ৭১৬ জন। জানুয়ারিতে ৭০, ফেব্রুয়ারিতে ৪৬, মার্চে ৫০, এপ্রিলে ৭৯, মেতে ৯৪, জুনে ৬৭, জুলাইতে ৭০, আগস্টে ৭০, সেপ্টেম্বরে ৪৯, অক্টোবরে ৬৪ এবং নভেম্বরে ৫৭ জন।

রহস্যজনক মৃত্যু : রহস্যজনক মৃত্যু হয়েছে মোট ২৭২ জনের। জানুয়ারিতে ৩৮, ফেব্রুয়ারিতে ৩৫, মার্চে ৫৯, এপ্রিলে ৩৫, মেতে ২৯, জুনে ৯, জুলাইতে ১৩, আগস্টে ১৩, সেপ্টেম্বরে ১৫, অক্টোবরে ১৯ এবং নভেম্বরে ৭ জন।

আত্মহত্যা : আত্মহত্যার ঘটনার শিকার হয়েছেন মোট ৩০৪ জন। জানুয়ারিতে ২১, ফেব্রুয়ারিতে ২৬, মার্চে ৩১, এপ্রিলে ৩৪, মেতে ৩০, জুনে ২৮, জুলাইতে ২৮, আগস্টে ৩১, সেপ্টেম্বরে ৩৩, অক্টোবরে ১৫ এবং নভেম্বরে ২৭ জন।

আত্মহত্যার চেষ্টা : এ সময়ের মধ্যে আত্মহত্যার চেষ্টা করেছেন মোট ২৩ জন। জানুয়ারিতে ৪, ফেব্রুয়ারিতে ৭, মার্চে ৪, মেতে ১, জুনে ১, জুলাইতে ২, আগস্টে ১, সেপ্টেম্বরে ১ এবং অক্টোবরে ২ জন।

আত্মহত্যার প্ররোচনা : আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছেন মোট ২৬ জন। জানুয়ারিতে ৪, ফেব্রুয়ারিতে ৭, মার্চে ১, এপ্রিলে ২, জুনে ২, আগস্টে ২, সেপ্টেম্বরে ৫, অক্টোবরে ২ এবং নভেম্বর ১ জন।

উত্ত্যক্ত : উত্ত্যক্ত হওয়ার ঘটনার শিকার হয়েছেন মোট ২৯০ জন। জানুয়ারিতে ১৩, ফেব্রুয়ারিতে ২২, মার্চে ২২, এপ্রিলে ১৬, মেতে ১৭, জুনে ৩১, জুলাইতে ২৯, আগস্টে ২৬, সেপ্টেম্বরে ৩২, অক্টোবরে ৩২ এবং নভেম্বরে ৫০ জন।

উত্ত্যক্তের কারণে আত্মহত্যা : উত্ত্যক্তের কারণে আত্মহত্যার ঘটনার শিকার হয়েছেন মোট ১১ জন।  ফেব্রুয়ারিতে ১, মেতে ১, জুনে ২, জুলাইতে ১, সেপ্টেম্বরে ৩ এবং নভেম্বরে ৩ জন।

প্রেমে প্রত্যাখ্যান : প্রেমে প্রত্যাখ্যান করার ঘটনায় নির্যাতনের শিকার হয়েছেন মোট ১৪ জন। এপ্রিলে ১, জুনে ১, জুলাইতে ২, আগস্টে ৩, সেপ্টেম্বরে ১, অক্টোবরে ৪ এবং নভেম্বর ২ জন।

ফতোয়া : ফতোয়ার কারণে নির্যাতনের শিকার হয়েছেন মোট ২২ জন। ফেব্রুয়ারিতে ১, মেতে ২, জুনে ২, জুলাইতে ১, আগস্টে ৪, সেপ্টেম্বরে ৫, অক্টোবরে ৬ এবং নভেম্বরে ১ জন।

বাল্যবিবাহ : বাল্যবিবাহের শিকার হয়েছে মোট ১৬৯ জন। জানুয়ারিতে ২৮, ফেব্রুয়ারিতে ২৯, মার্চে ১৮, এপ্রিলে ১৫, মেতে ৯, জুনে ৮, জুলাইতে ১১, আগস্টে ১২, সেপ্টেম্বরে ১৬, অক্টোবরে ১৩ এবং নভেম্বর ১০ জন।

পুলিশি নির্যাতন : পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন মোট ২০ জন। মার্চে ২, এপ্রিলে ২, মেতে ১, জুনে ২, জুলাইতে ৪, আগস্টে ৩, সেপ্টেম্বরে ২, অক্টোবরে ৩ এবং নভেম্বরে ১ জন।

অন্যান্য : এ সময়ের মধ্যে অন্যান্য কারণে নির্যাতনের শিকার হয়েছেন মোট ২২৮ জন। জানুয়ারিতে ১৩, ফেব্রুয়ারিতে ১৫, মার্চে ৪৯, এপ্রিলে ৩৫, মেতে ১৬, জুনে ১৯, জুলাইতে ১৫, আগস্টে ১৮, সেপ্টেম্বরে ১৪, অক্টোবরে ১৫ এবং নভেম্বর ১৯ জন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!