• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘বছরে একলাখ লোক ক্যান্সারে মারা যায়’


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২০, ২০১৮, ০৬:৪৯ পিএম
‘বছরে একলাখ লোক ক্যান্সারে মারা যায়’

ঢাকা: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন, দেশে বছরে তিন লাখ লোক ক্যান্সার আক্রান্ত হচ্ছে এবং একলাখ লোক মারা যাচ্ছে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকার দলীয় সংসদ সদস্য এম এ লতিফের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জানান, তামাক, দূষণ ও অনিরাপদ খাদ্যাভ্যাসের কারণে ক্যান্সার আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এই রোগের চিকিৎসার জন্য মেডিকেল কলেজগুলোতে পুরনো রেডিওথেরাপি মেশিন সরিয়ে নতুন মেশিন প্রতিস্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন আছে। রোগীদের চিকিৎসা সেবা দেয়ার জন্য দক্ষ চিকিৎসক বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে।

সংসদ সদস্য নাভানা আক্তারের প্রশ্নের জবাবে নাসিম বলেন, স্বাস্থ্যসেবা নিশ্চিত করে মা ও শিশুর মৃত্যু হার কমিয়ে আনতে ২০২২ সালের মধ্যে সরকার দেশের প্রতিটি জেলা হাসপাতালে ‘এভরি মাদার এভরি নিউবর্ন সার্ভিস’ চালু করবে।

কাজী নাবিল আহমেদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের  প্রতিটি জেলা হাসপাতালে কিডনি ডায়ালাইসিস ও নিউরোসার্জারিসহ আধুনিক সুযোগ-সুবিধা প্রদানের পরিকল্পনা রয়েছে সরকারের।

আবদুল মতিনের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত বছর ৪৪৭ জন চিকিৎসককে প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানো হয়েছে।

ফরিদুল হক খানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘দেশে বর্তমানে প্রতি একলাখ জীবিত শিশু জন্ম দিতে গিয়ে ১৭৬ জন মা মারা যান। ২০২২ সালের মধ্যে এই হার ১০৫ জনে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা স্থির করা আছে।’

মাহজাবিন খালেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ওষুধে অনিয়মের প্রতিরোধে বিদ্যমান ওষুধ আইনকে আরও  যুগোপযোগী ও কঠোর শাস্তির বিধান করতে প্রস্তাবিত ওষুধ আইন  মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন আছে।’

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!