• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বজ্রপাতকে জাতীয় দুর্যোগ ঘোষণা


নিজস্ব প্রতিবেদক জুন ৭, ২০১৬, ১১:০০ পিএম
বজ্রপাতকে জাতীয় দুর্যোগ ঘোষণা

বজ্রপাতকে জাতীয় দুর্যোগ ঘোষণা করা হয়েছে উল্লেখ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানিয়েছেন, গত এক বছরে ১৪২ জন বজ্রপাতে প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে এ তথ্য জানান মন্ত্রী।
 
মন্ত্রী জানিয়েছেন, এই বিষয়ে আগে কোনো তথ্য সংরক্ষণ করা না হলেও এ বছর থেকে মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহ করা হচ্ছে। বজ্রপাত থেকে জানমাল রক্ষায় বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি নেওয়া হয়েছে।

পিরোজপুর-৩ আসনের স্বতন্ত্র সাংসদ মো. রুস্তম আলী ফরাজীর লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিগত বছরগুলোয় বজ্রপাতে নিহত ব্যক্তিদের তথ্য জেলা প্রশাসনে সংরক্ষণ করা হয়েছে। তাই সঠিক তথ্য আবহাওয়া অধিদপ্তরে জানা নেই। চলতি ২০১৫-১৬ অর্থবছর থেকে বজ্রপাতে নিহত ব্যক্তিদের সংখ্যা সংরক্ষণ করা হচ্ছে। এ পর্যন্ত ১৪২ জন ব্যক্তি বজ্রপাতে নিহত হয়েছেন বলে জেলা প্রশাসন থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে।
 
এ বছর হবিগঞ্জে সর্বোচ্চ ১৫ জন নিহত হয়েছেন। মন্ত্রী জানান, বজ্রপাতকে ইতোমধ্যে প্রাকৃতিক ‘জাতীয় দুর্যোগ’ ঘোষণা করা হয়েছে। বজ্রপাত থেকে জানমাল রক্ষার্থে জনসচেতনতামূলক কর্মসূচিও নেওয়া হয়েছে।

পাবনা-২ আসনের সাংসদ খন্দকার আজিজুল হক আরজুর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকারের চালু করা ভিজিএফ উপকারভোগীর সংখ্যা ১ কোটি ২ লাখ ৪৭ হাজার ৮৯১ জন। জেলা প্রশাসনের চাহিদার ভিত্তিতে এ সংখ্যা বাড়ানোর বিবেচনা করবে সরকার।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!