• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বদলে যাচ্ছে বিএনপি


নিজস্ব প্রতিবেদক মে ১৩, ২০১৭, ১০:০০ পিএম
বদলে যাচ্ছে বিএনপি

ঢাকা: পরিবর্তনের হাওয়া এসেছে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপিতে। ভিশন-২০৩০ ঘিরে দলের ভেতর থেকে এ পরিবর্তন দেখা যাচ্ছে। দ্রুত পাল্টে যেতে শুরু করেছে সাংগঠনিক কর্মকাণ্ডের দৃশ্যপট। ভিশন-২০৩০ ঘোষণার পর সপ্তাহ খানেক সময় না পেরুতেই মাঠে নেমেছেন খোদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ভিশন বাস্তবায়নে কাজ শুরু করেছেন।

দলীয় নেতারা বলছেন, এখন থেকে বিএনপির রাজনীতি চলবে ভিশন-২০৩০ এর আলোকেই। ঘোষিত ভিশনের আলোকে বিএনপি ভবিষ্যৎ কর্মসূচি দেবে। পর্যায়ক্রমে ভিশনের প্রতিটি দিক নিয়ে দলের ভাবনা জনগণের সামনে তুলে ধরা হবে।

দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ভিশন বাস্তবায়নে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। নতুন ধারার রাজনীতি এবং অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তনের যে স্বপ্ন ভিশনে দেখানো হয়েছে। তা এখন জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়াই মূল লক্ষ্য।

দলীয় একাধিক সূত্রের দাবি, বিএনপি চেয়ারপারসনের ঘোষিত ভিশন-২০৩০ দলটির ভবিষ্যৎ রাজনীতিতে নতুনমাত্রা যুক্ত করেছে। দল নতুন করে ঘুরে দাঁড়ানোর শক্তি পেতে শুরু করেছে। ইতিমধ্যে নেতাকর্মীদের মধ্যে এক-ধরনের উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। নতুন ধারার রাজনীতি এবং অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তনের যে স্বপ্ন ভিশনে দেখানো হয়েছে তা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে জোর প্রস্তুতি চলছে।

সূত্রমতে, ইতোমধ্যে ৩৭টি বিষয়ে ২৫৬ দফার এই ভিশনটি বই আকারে প্রকাশ করা হয়েছে। প্রাথমিকভাবে শনিবার (১৩ মে) থেকে দেশের প্রতিটি জেলা সদরের দলীয় কার্যালয়ে পাঠানো হচ্ছে এসব বই। 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ভিশন-২০৩০ ঘোষণার পর ক্ষমতাসীন মহলে এনিয়ে সমালোচনার ঝড় ওঠে। তবে দেশের রাজনীতিতে বিএনপির এই ভিশনকে ইতিবাচক হিসেবেই ধরে নিয়েছেন বুদ্ধিজীবী মহল। পাশাপাশি দলটির সবস্তরের নেতাকর্মীদের মধ্যে উৎসাহ দেখা গেছে। তারা আরো চাঙা হয়ে উঠেছেন বলে দাবি নীতিনির্ধারকদের। 

বিএনপির তৃণমূলের নেতারা বলছেন, দলীয় চেয়ারপারসনের ভিশন-২০৩০ ঘোষণা তাদের নতুন করে উজ্জীবিত করেছে। তাদের দাবি, এখন কেন্দ্র থেকে যেকোনো কর্মসূচি দেয়া হলে, তা বাস্তবায়ন করা জটিল হবে না।

সূত্রমতে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণের বিষয়টি শতভাগ নিশ্চিত হয়ে গেছে। দলটির নীতিনির্ধারণী পর্যায়ের গুরুত্বপূর্ণ একজন সিনিয়র নেতা এ প্রসঙ্গে বলেন, ভিশন-২০৩০ এর আলোকেই তৈরি হবে আগামী নির্বাচনী ইশতেহার। সেখানে অর্থনীতি ও রাজনীতি বিষয়ে গুরুত্বপূর্ণ চমক থাকবে। কম সময়ের মধ্যে বড় ধরনের অর্থনৈতিক বিপ্লব ঘটানোর বিশেষ কর্মপরিকল্পনা জাতির সামনে তুলে ধরা হবে। যা এই মুহূর্তে প্রকাশ করা হবে না। রাজনীতিতেও ইতিবাচক আমূল পরিবর্তন আসবে। 

সিনিয়র ওই নেতা দাবি করে বলেন, ওই ফরমুলা দেয়ার পর শুধু দলের নেতাকর্মী নন দেশের প্রতিটি মানুষ নতুন এক প্রত্যাশায় উজ্জীবিত হবে। তারা যৌক্তিকভাবে স্বপ্ন দেখতে পারবে। সেদিন আর বেশি দূরে নয়, বাংলাদেশ খুব কম সময়ের মধ্যে মালয়েশিয়া ও সিঙ্গাপুরের মতো উন্নত দেশে পরিণত হবে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য আতাউর রহমান ঢালী সাংবাদিকদের বলেন, এতদিন বিএনপিকে অনেকে প্রশ্ন করতো- বিএনপি ক্ষমতায় গেলে কী করবে। তাদের লক্ষ্য কী। দলের নেতাকর্মী-সমর্থক শ্রেণি ছাড়াও দেশের সুধী সমাজ, বুদ্ধিজীবীদের কাছ থেকে এমন প্রশ্নের একটি জবাব বিএনপি দিয়েছে। দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ভিশন-২০৩০ ঘোষণার মাধ্যমে অসংখ্য প্রশ্নের জবাব দিয়েছেন। তিনি বলেন, ভিশন-২০৩০ বিএনপির ভবিষ্যত পরিকল্পনা, ইশতেহার নয়।

অপর একজন দলীয় সিনিয়র নেতা বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগ পর্যন্ত বিএনপি মাঠে থাকার জন্য মূলত ভিশন-২০৩০ পরিকল্পনা সামনে এনেছে। এটা আমাদের হোমওয়ার্ক রাজনীতির অংশ। আগামীতে নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা পর আমরা রাজপথের রাজনীতি পুরোদমে শুরু করবো।

এদিকে, ভিশন-২০৩০ এর আলোকে দেশের বর্তমান শিক্ষাব্যবস্থায় সঙ্কট ও সমাধানে বিএনপির ভাবনা নিয়ে শিক্ষা ব্যবস্থার সার্বিক চিত্র তুলে ধরে ১৩ মে দিনব্যাপী রাজধানীতে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর লেডিস ক্লাবের হল রুমে বিএনপি আয়োজিত ‘বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা ও আমাদের ভবিষ্যৎ’ শীর্ষক সেনিমারে প্রধান অতিথি হিসেবে অংশ নেন খালেদা জিয়া।

ভিশন-২০৩০ নিয়ে তৃণমূলে যাচ্ছে দলটি
গেল ১১ মে ঘোষিত বিএনপির ভিশন-২০৩০ নিয়ে প্রচারণায় থাকবে বিএনপি। দলের সাংগঠনিক তৎপরতা বাড়াতে সারাদেশে ৫১টি টিম এই ভিশন নিয়ে মাঠপর্যায়ের নেতাকর্মীদের কাছে যাবে। তাদের ভিশনের নানান দিকগুলো তুলে ধরবে। দলের হাইকমান্ড ইতোমধ্যে এমন মৌখিক নির্দেশনা দিয়েছে সংশ্লিষ্ট টিম প্রধানদের। 

বিএনপি চেয়ারপারসনের ঘোষিত ভিশন-২০৩০ তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে ৫১টি টিম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। হাইকমান্ডের পরিকল্পনা অনুযায়ি দলের সিনিয়র নেতারা এই ভিশন সম্পর্কে তৃণমূলের নেতাকর্মীদের প্রশিক্ষণ দেবেন। এরপর দলীয় নেতাকর্মীরা সাধারণ জনগণের মাঝে আরো বৃহৎ আকারে তা উপস্থাপন করবেন।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!