• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘বন্দি অবস্থায় কিভাবে গুলি করে মারা হয়’


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৪, ২০১৬, ১০:২৩ পিএম
‘বন্দি অবস্থায় কিভাবে গুলি করে মারা হয়’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ সরকারের উদ্দেশে বলেছেন, আপনারা সব তথ্য জোগাড় করতে চান এবং জঙ্গিবাদকে বাংলাদেশ থেকে চিরতরে নির্মূল করে দিতে চান। যদি তা-ই হয়, তাহলে কেন আপনারা তাদের গুলি করে মেরে ফেলছেন। 

তিনি বলেন, আমরাও আসামি ছিলাম, আসামি তো আসামি, আসামিরা নিরুপায়, বন্দী। তবে আসামি কীভাবে বন্দুকযুদ্ধ করে? বন্দি অবস্থায় তাদের কীভাবে গুলি করে মারা হয়।

রোববার (৪ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবে মুক্তিযোদ্ধা দল আয়োজিত ‘বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ।

তিনি বলেন, দেশে এখন বিচারবহির্ভূত হত্যা অনেক বেড়ে গেছে; গুম, অপহরণ বেড়ে গেছে। তবে সবচেয়ে রহস্যজনক বা বিস্ময়কর, তা হচ্ছে আসামিদের ধরে বলা হলো, এরাই হলো মূল হোতা, মাস্টারমাইন্ড। কিন্তু তাদের পেছন দিক থেকে গুলি করে মেরে ফেলার কী অর্থ থাকতে পারে। তাদের যদি জীবিত রাখা যেত, তাহলে অনেক তথ্য পাওয়া যেত।

জঙ্গির নামে যেসব আসামী গ্রেফতার করা হয় তাদের বাঁচিয়ে রাখতে হবে- মন্তব্য করে মওদুদ আহমদ বলেন, আমি কোনো দিন শুনিনি যে পৃথিবীর কোনো দেশে আসামিকে মেরে ফেলা হয়। আসামিকে ধরে বিচার করে তাঁর ফাঁসির ব্যবস্থা করেন। তার মাধ্যমে আপনারা যে নেটওয়ার্কের কথা বলেন, সেগুলো উদ্‌ঘাটনের ব্যবস্থা করেন। এরপর বিচার করে মৃত্যুদণ্ডাদেশ দিতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!