• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বন্ধ তিন বেসরকারি মেডিকেল কলেজ চালুর সিদ্ধান্ত


নিজস্ব প্রতিবেদক জুন ১৬, ২০১৬, ০৯:০৫ পিএম
বন্ধ তিন বেসরকারি মেডিকেল কলেজ চালুর সিদ্ধান্ত

মাত্র চারদিন আগে সাময়িকভাবে বন্ধ ঘোষিত বেসরকারি তিনটি মেডিকেল কলেজ চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। মেডিকেল কলেজগুলো হলো- আশুলিয়ার নাইটিংগেল মেডিকেল কলেজ, রংপুরের নর্দান মেডিকেল কলেজ এবং গাজীপুরের সিটি মেডিকেল কলেজ।

বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালার শর্ত পূরণ না করায় গত ১২ জুন (রোববার) সচিবালয়ে অনুষ্ঠিত এক পর্যালোচনা সভায় ওই তিন মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করা সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যা আজ (বৃহস্পতিবার) আবার খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হলো। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ণ) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বলেন, ওই তিন মেডিকেল কলেজের বিভিন্ন বর্ষে সহস্রাধিক শিক্ষার্থী পড়াশোনা করছে। হঠাৎ করে বন্ধ ঘোষণা করায় তাদের লেখাপড়া ও ভবিষ্যৎ হুমকির মধ্যে পড়ে। মূলত তাদের কথা বিবেচনা করেই কলেজগুলোতে বর্তমান শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার এ সিদ্ধান্ত দেন স্বাস্থ্যমন্ত্রী।

তবে, আগামী ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে ওই তিন মেডিকেল কলেজে নতুন শিক্ষার্থী ভর্তির স্থগিতাদেশ যথারীতি বহাল থাকবে। এছাড়া ওই দিনের (১২ জুন) সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রামের সাউদার্ন মেডিকেল কলেজের উপর ২০১৬-১৭ শিক্ষাবর্ষে নতুন ছাত্রছাত্রী ভর্তির নিষেধাজ্ঞা এবং একই জেলায় বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের আসন সংখ্যা ১২৫ থেকে ৭৫ এ কমিয়ে আনার সিদ্ধান্ত বলবৎ থাকবে।

সার্বিক শিক্ষার পরিবেশ, হাসপাতালের শয্যা, রোগীর সংখ্যা ও সেবা কার্যক্রমসহ বেসরকারি মেডিকেল কলেজ নীতিমালার বিভিন্ন শর্ত পূরণ সন্তোষজনক না হওয়ায় সরকার এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানান অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ।

জানা গেছে, গত ১২ জুন বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম পর্যালোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকসহ একাধিক বিশ্ববিদ্যালয়ের ভিসি, মেডিসিন ফ্যাকাল্টির ডিন, বিভিন্ন মেডিকেল কলেজের অধ্যক্ষ ও চিকিৎসা শিক্ষা বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!