• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বন্ধ হওয়া ২টি ইউনিটের উৎপাদন শুরু


ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানুয়ারি ২৫, ২০১৭, ০৪:৪৪ পিএম
বন্ধ হওয়া ২টি ইউনিটের উৎপাদন শুরু

আশুগঞ্জ তাপ বিদুৎকেন্দ্র

ব্রাহ্মণবাড়িয়া: যান্ত্রিক ক্রটির কারণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের বন্ধ হওয়া ৪টি ইউনিটের মধ্যে ২টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। বুধবার (২৫ জানুয়ারি) সকালে বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব প্রকৌশলীদের চেষ্টার মাধ্যমে ৬৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন জিটি-২ ইউনিট ও ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন গ্যাস ইঞ্জিন ইউনিটের উৎপাদন শুরু হয়েছে।

তবে এখনো বন্ধ রয়েছে বিদ্যুৎ কেন্দ্রের বৃহৎ ২টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সন্ধায় হঠাৎ গ্যাসের চাপ কমে যাওয়ায় আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব ৪টি ইউনিটে এ ঘটনাটি ঘটে। এতে করে জাতীয় গ্রীডে হ্রাস পায় প্রায় ৪শ’ ৮৯ মেগাওয়াট বিদ্যুৎ। এসময় ব্রাহ্মণবাড়িয়াসহ এর পার্শবর্তী এলাকায় তাৎক্ষনিকভাবে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। বন্ধ হওয়া ইউনিট গুলো হলো- ২২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল ইউনিট, ১৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৫নং ইউনিট, ৬৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন জিটি-২ ইউনিট ও ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন গ্যাস ইঞ্জিন ইউনিট।

আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের পরিচালক (কারিগরি) প্রকৌশলী ইয়াকুব আলী জানান, মঙ্গলবার (২৪ জানুয়ারি) সন্ধা থেকে ইউনিটগুলো বন্ধের পর বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব প্রকৌশলীরা ত্রুটি নিরসন করে বিদ্যুৎ উৎপাদনে আনার জন্য কাজ করতে থাকে। বুধবার (২৫ জানুয়ারি) সকালের মধ্যে ৬৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন জিটি-২ ইউনিট ও ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন গ্যাস ইঞ্জিন ইউনিটের উৎপাদন শুরু করতে পারলেও এখনো বড় দুটি ইউনিট বন্ধ রয়েছে। তবে শিগগিরই বন্ধ থাকা ইউনিটগুলোর উৎপাদন শুরু করতে প্রকৌশলীরা কাজ করে যাচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!