• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বন্ধ হচ্ছে দুই শতাধিক ইন্টারনেট সেবাদাতার কার্যক্রম


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৪, ২০১৬, ০১:০০ পিএম
বন্ধ হচ্ছে দুই শতাধিক ইন্টারনেট সেবাদাতার কার্যক্রম

দেশের ১৩৫টি সাইবার ক্যাফেসহ ২০৪টি ইন্টারনেট সেবাদাতা (আইএসপি) প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে। আপস্ট্রিম প্রোভাইডারদের এসব আইএসপির আপস্ট্রিম ক্যাপাসিটি ও ব্যান্ডউইডথ চলতি মাসের শেষ সপ্তাহের মধ্যেই সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। আইএসপি লাইসেন্সের শর্ত অনুসারে এসব আইএসপিকে তাদের অপারেশনাল কার্যাবলীর তথ্য কমিশনকে জানানোর জন্য বারবার অনুরোধ করা হয়। 

সর্বশেষ গত ২৯ জুন এ বিষয়ে চূড়ান্ত তাগাদা দেওয়া হয় এসব প্রতিষ্ঠানকে। কিন্তু এসব প্রতিষ্ঠান এপর্যন্ত কোনো তথ্য দেয়নি বলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিটিআরসির একটি সূত্রে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, এর আগেও আইএসপি লাইসেন্স নিয়ে টেলিযোগাযোগ বিভাগের সঙ্গে বিটিআরসির ভিন্ন মত পোষণের ঘটনা ঘটে। গত বছর ২০ আগস্ট বিটিআরসির পাঠানো লাইসেন্স অনুমোদনের সব প্রস্তাব ফিরিয়ে দেয় টেলিযোগাযোগ বিভাগ।

তখন বলা হয়েছিল, গোয়েন্দা প্রতিবেদন ছাড়া নতুন লাইসেন্সের কোন প্রস্তাব পাঠানো যাবে না। পরে সে অনুযায়ী কিছু লাইসেন্সের অনুমোদনও দেওয়া হয়। বিটিআরসির নির্দেশনা অনুযায়ী, ২৫ আগস্ট এসব প্রতিষ্ঠানের আপস্ট্রিম ক্যাপাসিটি ও ব্যান্ডউইডথ সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়ে বলা হয়েছে, তালিকাভুক্ত এসব প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন বা অন্য কোনো প্রকার অনুমোদন দেওয়া হবে না।

এ ছাড়া তাদের বিরুদ্ধে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন ২০০১ (সংশোধিত ২০১০) অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে বিটিআরসির সচিব ও মুখপাত্র মো. সরওয়ার আলম গতকাল বলেন, এসব প্রতিষ্ঠানের অনেকে লাইসেন্স নেওয়ার পর থেকে বিটিআরসিকে কোনো তথ্য দেয়নি। এরা অপারেশনে ছিল কি না সে তথ্যও বিটিআরসির কাছে নেই। এ কারণেই আপস্ট্রিম ক্যাপাসিটি ও ব্যান্ডউইডথ সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আপস্ট্রিম প্রোভাইডারদের কাছে পাঠানো ওই নির্দেশনার সঙ্গে যুক্ত তালিকার ১৩৫টি সাইবার ক্যাফেসহ ২০৪টি আইএসপির মধ্যে নেশনওয়াইড আইএসপি ৩৩টি। এগুলো হচ্ছে এবিএসসিও লিমিটেড, এজিআই কমিউনিকেশন্স, আকিজ অনলাইন, এশিয়া ইনফোসিস, বিজে ইন্টারন্যাশনাল, অ্যাপর নেটওয়ার্ক, বি২ এম টেকনোলজিস, বিকে অনলাইন, বিজনেস ট্রেড সিন্ডিকেট, কসমো টেকনোলজিস, ঢাকা টেলিফোন, ডায়ানোমিক এনালোজিক্স, ইয়ারটেল সার্ভিস, একটু লিমিটেড, ফ্লোরা লিমিটেড, জেনেক্স ইনফোসেস, গ্লোবাল অ্যাকসেস, ইন্টিগ্রেটেড বিজনেস কমিউনিকেশন্স, আইএস প্রস, মহাসিন খান ব্রিক ফিল্ডস, নেক্সট কমিউনিকেশন্স, নেক্সটেল টেলিকম, ও-নেট প্রাইভেট লিমিটেড, পিউপলস টেলিকমিউনিকেশন্স, পলি আইটি, পলিট্রেড ইন্টারন্যাশনাল, প্রিটি ইন্টারন্যাশনাল, প্রশিকা কম্পিউটার সিস্টেম, র-বিডি লিমিটেড, টেলি বার্তা, টেলিবা আইসিটি লিমিটেড, ওয়সটেক লিমিটেড ও এক্স লিংক লিমিটেড। সেন্ট্রাল (ঢাকার) আইএসপি ২৩টি। এগুলো হলো টাচ বিডি, থ্রি ওয়ে, এডভান্সড অনলাইন, ক্যাবল্ ইন্টারটেইন্টমেন্ট, সিটেক সাইবার, সিটি অনলাইন, ডটো নেট করপোরেশন, ডিজিটাল ভিশন, দ্রুতি নেটওয়ার্ক, ইউরোটেক, গ্রিন গার্ডেন, আইট কানেক্ট, ম্যাট্রিক্স কমিউনিকেশন্স, মেট্রো সেটকম, মম নেটওয়ার্ক, নেটওয়ার্ক সলিউশনস, নৈরথ অনলাইন, অরেঞ্জ টেলিকম, রেডিসন টেকনোলজিস, সিরিয়াস ব্রডব্যান্ড ও এক্স লিংক লিমিটেড। এ ছাড়া ওই তালিকায় জোনাল ১৩টি আইএসপি, সাইবার ক্যাফেগুলোর মধ্যে ‘এ’ ক্যাটাগরির ৭০টি, ‘বি’ ক্যাটাগরির ২৬টি ও ‘সি’ ক্যাটাগরির ৩৯টি প্রতিষ্ঠানের নাম রয়েছে।

প্রসঙ্গত, বিটিআরসির তথ্য অনুসারে দেশে সাইবার ক্যাফেসহ আইসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠানের সংখ্যা ৫৫৭। এর মধ্যে নেশনওয়াইড আইএসপি ১১৯টি, সেন্ট্রাল জোনের ৬৫টি, জোনাল ৪৭টি এবং ‘এ’ ক্যাটাগরির ২২৮টি, ‘বি’ ক্যাটাগরির ৩১টি ও ‘সি’ ক্যাটাগরির ৬৭টি লাইসেন্স রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!