• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
নতুন ভবনে ১৬ এপ্রিল

বন্ধ হলো মুক্তিযুদ্ধ জাদুঘরের দ্বার


সাহিত্য সংস্কৃতি প্রতিবেদক এপ্রিল ১৩, ২০১৭, ০২:০৬ এএম
বন্ধ হলো মুক্তিযুদ্ধ জাদুঘরের দ্বার

ঢাকা: বন্ধ হলো রাজধানীর সেগুন বাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘর ‘আনন্দভবন’- এর দ্বার। বুধবার (১২ এপ্রিল) থেকে সেখানে মুক্তিযুদ্ধের সব অমোঘস্মৃতি প্রদর্শন বন্ধ করা হয়েছে। তবো এখানে বন্ধ হলেও খুলে যাচ্ছে নতুন দ্বার।

আগামী ১৬ এপ্রিল থেকে রাজধানীর আগারগাঁও এলাকায় ‘মুক্তিযুদ্ধ জাদুঘর’-এর নতুন স্থায়ী ভবনে এ দ্বার খুলে যাবে। এক বর্ণাঢ্য উদ্বোধনী আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই দ্বার খুলবেন।

এরপর থেকে দেশ-বিদেশের সর্বসাধারণের জন্য খুলে যাবে মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন সম্বলিত অনন্য এই জাদুঘর। বিস্তৃত পরিসরের সাজানো মুক্তিযুদ্ধের নানান বিষয়ে সংগৃহীত নানান সম্পদ আরো ভালোভাবে দেখতে পাবেন দর্শনার্থীরা।

আজ থেকে ২১ বছর আগে মহান মুক্তিযুদ্ধের নানান বিষয়ের নানান সব স্মৃতিচিহ্ন সর্বসাধারণের কাছে তুলে ধরার জন্য সেগুন বাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘর ‘আনন্দভবন’ এর দ্বার খুলে গিয়েছিল। ১৯৯৬ সালের ২২ মার্চ এক ঝঞ্ঝাবিক্ষুব্ধ সন্ধ্যায় অস্থায়ীভাবে যাত্রা শুরু হয়েছিলো ‘মুক্তিযুদ্ধ জাদুঘর’-এর। এখানেই দির্ঘ ২১ বছর দেশের ইতিহাসের অনন্য এক অধ্যায় মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত নানান সম্পদ প্রদর্শিত হয়ে আসছিলো। সেখানে দেশের-বিদেশের বিভিন্ন মানুষ মুক্তিযুদ্ধের নানান স্মৃতিচিহ্ন দেখতে আসতো বছরের পর বছর ধরে।

২১ বছর দির্ঘ যাত্রা পথে নিজের নাম ভুলে ‘মুক্তিযুদ্ধ জাদুঘর’ হিসেবে পরিচিত পায় সেগুনবাগিচার ‘আনন্দভবন’।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!